২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পূর্বধলায় প্রধানমন্ত্রীর ঘর পেয়েও উঠতে পারেননি ১২ ভূমিহীন

-

মুজিববর্ষ উপলক্ষে নেত্রকোণার পূর্বধলায় উদ্বোধনের ছয় মাস পার হলেও প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্পের ঘরে বসবাস শুরু করতে পারেনি বিশকাকুনী ইউনিয়নের ধলাগ্রামের ১২টি ভূমিহীন পরিবার। চলতি বছরের ২৩ জানুয়ারি প্রথমপর্যায়ে উপজেলার ভূমিহীনদের ৫৩টি ঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উচ্ছ্বাস আর নতুন স্বপ্ন নিয়ে ভূমিহীনদের নতুন ঠিকানায় ঠাঁই হলেও ধলাগ্রামে ঘটেছে এর ব্যতিক্রম। এরই মধ্যে ১ নং ঘরের সুবিধাভোগী সুমন মিয়ার ভাগ্যে জুটেনি প্রধানমন্ত্রীর উপহারের ঘরে বসবাস করার।
এ দিকে বিভিন্ন সংবাদ ও সামাজিক মাধ্যমে ধলাগ্রামের ঘরগুলোর কাজের নিম্নমান ও ফাটল দেখা দিলে সমালোচনার সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে ৭ ফেব্রুয়ারি ঘরগুলো পরিদর্শনে আসেন জেলা প্রশাসক কাজি আব্দুর রহমান। পরিদর্শনকালে তিনি বলেন, ঘরগুলো নতুন মাটি দিয়ে ভরাট করার কারণে সমস্যার সৃষ্টি হয়েছে। দেয়ালের কিছু অংশ ফেটে যাওয়ায় তিনি পরিবারগুলোকে ঘরে না থাকতে পরামর্শ দেন। উপজেলা প্রশাসনকে ঘরগুলো দ্রুততম সময়ের মধ্যে বসবাস উপযোগী করতে নির্দেশনা দেন তিনি।
সরেজমিন দেখা যায়, আশ্রয়ণ প্রকল্পের কোনো পরিবার ঘরে বসবাস করেন না। উদ্বোধনের পর সুবিধাভোগীরা ঘরগুলোতে উঠলে ফাটল দেখা দেয়। দুই সপ্তাহ পর ঘরগুলোতে জেলা প্রশাসকের নিষেধাজ্ঞা আসে। পরে উপজেলা প্রশাসনকে দ্রুত মেরামতের নির্দেশ দিলেও ছয় মাস অতিবাহিত হলেও উপকারভোগীরা এখনো ঘরগুলোতে উঠতে পারেননি। বিদ্যুতের খুঁটি থাকলেও ঘরগুলোতে বিদ্যুৎ সংযোগ নেই। বিশুদ্ধ পানির ব্যবস্থা নেই। অপর দিকে সংশ্লিষ্ট ইউপি ভূমি কর্মকর্তা ঘরের জমি রেজিস্ট্রি করার কথা বলে এক হাজার ২০০ করে টাকা নিয়েছেন বলে পরিবারগুলোর অভিযোগ।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম বলেন, দ্রুততম সময়ের মধ্যেই ঘরগুলো বসবাসের উপযোগী করা হবে। বৈদ্যুতিক লাইন টানানো আছে। গ্রাহকের আবেদন জমা হলে সংযোগ দেয়া হবে। টিউবওয়েলের পাইপ বসানো হয়েছে টিউবওয়েল লাগানো বাকি আছে। টাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এক হাজার ২০০ করে টাকা ফেরত দেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement