২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ছাগলনাইয়ায় বেকার যুবকদের প্রেরণা খামারি মাহবুব

-

২০১৩ সালে মৃত্যুর সময় বাবার রেখে যাওয়া একটি গরুর বাছুর পালনের অসিয়ত মেনে গরু পালন শুরু করেছিলেন ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল হক মাহবুব। বাবার স্মৃতিবিজড়িত বাছুরটির সাথে আরো দু’টি গাভী কিনে পর্যাক্রমে তাদের বাছুর থেকে অর্ধশতাধিক গরুর মালিক হয়ে গড়ে তুলেছেন লুৎফুর নাহার চৌধুরী ডেইরি ফার্ম। নিজের একক প্রচেষ্টায় দীর্ঘ দিন ধরে মায়ের নামে খামারটি চালিয়ে যাচ্ছেন তিনি। বর্তমানে ব্যস্ততা বেড়ে যাওয়ায় তিনজন শ্রমিক রেখেছেন। প্রতিদিন ১২০ থেকে ১৫০ লিটার দুধ উৎপাদন হচ্ছে তার খামার থেকে। এলাকার গোশতের চাহিদার বড় একটা অংশও তিনি পূরণ করছেন।
এলাকায় উন্নতজাতের গরুর সফল খামারি হিসেবে বেকার যুবকদের অনুপ্রেরণা হয়ে উঠেছেন তিনি। তার দেখাদেখি ছাগলনাইয়া উপজেলায় অর্ধশতাধিক রেজিস্ট্রেশনভুক্ত ডেইরি খামার গড়ে উঠেছে। রেজিস্ট্রেশন ছাড়াও অনেকে গড়ে তুলেছেন ডেইরি খামার। ছাগলনাইয়া উপজেলা ডেইরি খামার মালিক সমিতির আহ্বায়ক হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি। তার খামারে বিদেশী জাতের বিজিআন, হলস্ট্রেইন পিজায়ান, শাহীওয়াল জাতের গরু রয়েছে। আসন্ন কোরবানির ঈদকে সামনে নিজের উৎপাদিত কাঁচা ঘাস, খড়, ভুসি, ভুট্টা খাইয়ে গরু মোটাতাজাকরণের উদ্যোগ নিয়েছেন তিনি। তার খামারের গরুগুলোর দেড় লাখ টাকা থেকে আড়াই লাখ টাকা দাম রয়েছে।
উত্তর আধারমানিক গ্রামে গড়ে তোলা লুৎফুর নাহার চৌধুরী ডেইরি ফার্ম দেখতে গেলে নয়া দিগন্তের প্রতিবেদককে খামারি রবিউল হক মাহবুব বলেন, করোনা দুর্যোগের মধ্যে দুধ বাজারজাতকরণে ভোগান্তির শিকার হচ্ছেন তারা। প্রজনন খরচ বেড়ে প্রতিটি গরুর জন্য চার থেকে ৫০০ টাকা গুনতে হচ্ছে খামারিদের। খাদ্য ও ওষুধের দাম বাড়লেও দুধের দাম না বাড়ায় অনেক খামারি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। প্রতি কেজি দুধ ৫০ টাকা দরেই বিক্রি করতে হয়। একজন খামারির জন্য সরকারিভাবে স্বল্প সুদে মাত্র দুই লাখ টাকা ঋণ পাওয়া যায়Ñ যা একেবারেই সামান্য বলে অভিযোগ করেন তিনি। দেশের বেকার যুবকরা চাকরির জন্য ঘুরে ঘুরে হতাশ না হয়ে গরুর খামার করে নিজের কর্মসংস্থান করে আর্থিকভাবে লাভবান হতে পারেন বলে তার অভিমত। আসন্ন কোরবানির ঈদে ভারত থেকে অবৈধপথে গরু আসা বন্ধ রাখতে পারলে দেশীয় খামারিরা লাভবান হতে পারবেন বলে জানান তিনি। কোরবানির পশুকে ক্ষতিকর ইনজেকশন না দিয়ে ও ট্যাবলেট না খাইয়ে কাঁচা ঘাস, শুকনো খড়ের পাশাপাশি ভুসি, খৈল, ছোলা খাওয়ানোর মাধ্যমে মোটাতাজা করার অনুরোধ করেছেন সফল খামারি রবিউল হক মাহবুব চেয়ারম্যান।

 


আরো সংবাদ



premium cement