২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভোমরা স্থলবন্দরে জোর করে চাঁদা আদায়

-

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর এলাকায় অধিগ্রহণকৃত জমিতে ট্রাক রেখে জোরপূর্বক চাঁদা আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠছে। ভোমরা স্থলবন্দর যানজট নিরসন কমিটির নামে দীর্ঘ দিন ধরে প্রতিটি ট্রাক থেকে ৫০ টাকা করে চাঁদা নেয়া হচ্ছে। প্রতিদিন প্রায় ৫০০ ট্রাক থেকে এই চাঁদা আদায় করা হয়।
সাতক্ষীরা জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শেখ শাহাঙ্গির হোসেন শাহিন ও ভোমরা স্থলবন্দর ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি রেজাউল ইসলাম জানান, যানজট নিরসন কমিটির নামে নীরবে এই চাঁদাবাজি করছেন স্থলবন্দর ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি কামরুল ইসলাম গাজী, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, ভোমরা স্থলবন্দর শ্রমিকলীগের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আজিবুর রহমান আলিম, কবির হোসেন ও পলাশসহ কয়েকজন। বারবার তাদেরকে নিষেধ করা শর্তেও তারা কারো কাছ থেকে কোনো প্রকার অনুমতি না নিয়েই জোরপূর্বক সেখানে ট্রাক-প্রতি ৫০ টাকা করে প্রতিদিন সর্বনিম্ন ১৫ হাজার থেকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত চাঁদা অদায় করছে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে বিভিন্ন দফতরে অভিযোগও দেয়া হয়েছে।
ভোমরা স্থলবন্দর এলাকার কয়েকজন বাংলাদেশী ট্রাক চালক জানান, চাঁদা না দিলে তারা ক্ষেপে গিয়ে ট্রাক চালকদের নানা ধরনের হয়রানি করে থাকেন। তাই বাধ্য হয়ে আমাদেরকে চাঁদা দেয়া লাগে।
সাতক্ষীরা জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জানান, চাঁদাবাজি বন্ধের জন্য ইতোমধ্যে সাতক্ষীরা জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ বিভিন্ন দফতরে অভিযোগ দেয়া হয়েছে।
ভোমরা স্থলবন্দর শ্রমিকলীগের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আজিবুর রহমান আলিম জানান, দীর্ঘ দিন ধরে ভোমরা বন্দরে যানজট লেগে থাকে। এই যানজট নিরসনের লক্ষ্যে এমপি মহোদয় ও বন্দর কর্তৃপক্ষের নির্দেশে আমরা কিছু ছেলে যানজট নিরসনের লক্ষ্যে কাজ করে যাচ্ছি।
ভোমরা স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক (ট্রাফিক) মাহমুদুল হাসান জানান, এভাবে টাকা নেয়ার কোনো নিয়ম নেই। এ ব্যাপারে তাদের কাছে কোনো তথ্যও নেই।


আরো সংবাদ



premium cement