১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কাঁঠালের মনকাড়া ম-ম গন্ধ

-

কাঁঠালের ম-ম গন্ধে মাতোয়ারা বরগুনার আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের কালিবাড়ী গ্রাম। সড়কের দু’পাশে সারি সারি গাছে থোকায় থোকায় ঝুলছে কাঁঠাল। এ যেন প্রকৃতির দেয়া অপরূপ সৃষ্টি।
জানা গেছে, আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের একটি ছোট্ট গ্রাম কালিবাড়ী। ওই গ্রামে পাঁচ শতাধিক পরিবারের বসবাস। স্বাধীনতার পরপর ওই গ্রামের বাছের আলী আকন রসালো সুমিষ্ট ও পুষ্টিকর কাঁঠাল চাষের উদ্যোগ নেন। দিন দিন গ্রামবাসীর মধ্যে কাঁঠাল গাছ রোপণের প্রবণতা বৃদ্ধি পায়। বর্তমানে ওই গ্রামের সকল বাড়িতেই কাঁঠাল গাছ রয়েছে। অনেক বাড়িতে ১০-১২টিও রয়েছে। তবে উপজেলা কৃষি অফিসে এখানকার কাঁঠাল চাষের কোনো তথ্য নেই।
গুলিশাখালী ইউনিয়নের ইউনুস আলী খান ডিগ্রি কলেজ থেকে তুলাতলি স্ট্যান্ড পর্যন্ত কালিবাড়ী গ্রামের সড়কের দুই পাশে ব্যক্তি উদ্যোগে কাঁঠাল গাছ রোপণ করা হয়েছে। সড়কের দুই পাশে সারি সারি কাঁঠাল গাছ থাকায় অপরূপ সৌন্দর্যে সেজেছে গ্রামটি। গাছে থোকায় থোকায় ঝুলছে কাঁঠাল। এ যেন প্রকৃতির অপরূপ সৃষ্টি। সড়কের দু’পাশের কাঁঠাল গাছের নয়নাভিরাম দৃশ্য দেখলে মন জুড়িয়ে যায়। এখানকার কাঁঠাল ফরমালিন মুক্ত। প্রকৃতির নিয়মে বড় হয় ফল। গাছের মালিকরা শুধু গাছের পরিচর্যা ছাড়া আর কিছুই ব্যবহার করে না। গাছেই কাঁঠাল পাকে। কাঁঠাল পাকাতে কোনো রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় না বলে জানান কাঁঠাল বাগান মালিক আবু জাফর বিএসসি।
সরেজমিন ঘুরে দেখা গেছে, সড়কের দুই পাশে সারি সারি কাঁঠাল গাছ। গাছে থোকায় থোকায় ঝুলছে কাঁঠাল। পাখিরা পাকা কাঁঠাল ঠুকরে খাচ্ছে।
কালিবাড়ী গ্রামের আবু জাফর বিএসসি বলেন, সড়কের দু’পাশে তার ২০টি কাঁঠাল গাছ রয়েছে। ওই গাছে থোকায় থোকায় কাঁঠাল ঝুলছে। তিনি আরো বলেন, কাঁঠাল পাকাতে কোনো রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় না। নিয়ম মাফিক গাছেই কাঁঠাল পাকে। তিনি আরো বলেন, এই গ্রামের সকল বাড়িতেই কম বেশি কাঁঠাল গাছ রয়েছে। এ থেকে প্রতি বছর তারা লাখ লাখ টাকা আয় করেন।
গ্রামের অবসরপ্রাপ্ত সেনাসদস্য সাইদুল হক ছত্তার আকন বলেন, ৫০টি কাঁঠাল গাছ আছে। গ্রামের প্রায় বাড়িতে কাঁঠাল গাছ থাকায় এই গ্রামটি এখন কাঁঠালের গ্রাম নামে পরিচিত। সড়কের পাশে এত কাঁঠাল গাছ জেলার আর কোথাও খুঁজে পাওয়া যাবে না। গুলিশাখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট নুরুল ইসলাম বলেন, আমতলী উপজেলার কাঁঠালের গ্রাম কালিবাড়ী। সড়কের পাশে গ্রামের মানুষ কাঁঠাল গাছ রোপণ করেছে। গ্রামটি এখন কাঁঠালের গ্রাম নামে পরিচিত।
আমতলী উপজেলা কৃষি কর্র্মকর্তা সি এম রেজাউল কবির বলেন, আমতলী উপজেলার কালিবাড়ী গ্রামের সড়কের পাশে সারি সারি কাঁঠাল গাছ রয়েছে। এখানে বেশ কাঁঠাল ফলে। ফরমালিন মুক্ত কাঁঠাল পাওয়া যায়। তিনি আরো বলেন, ওই গ্রামের মানুষ শখের বশে সড়কের পাশে কাঁঠাল গাছ রোপণ করেছে। ওইসব গাছে থোকায় থোকায় কাঁঠাল ধরে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল