২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাঘাবাড়ি অয়েল ডিপোর ২ ইনচার্জসহ ৩ কর্মকর্তা সাসপেন্ড

-

বাঘাবাড়ি ডিপো থেকে পেট্রোলের সাথে কেরোসিন মিশিয়ে ১৯ জেলায় সরবরাহের অভিযোগে পদ্মা ও যমুনা অয়েল কোম্পানির দুই ডিপো ইনচার্জসহ তিন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে। এছাড়া যমুনা অয়েলের বগুড়া আঞ্চলিক কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক জসিম উদ্দিনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে প্রতিষ্ঠান দুটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) তদন্ত কমিটির সুপারিশে সোমবার (১৭ মে) তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়। বরখাস্তকৃত কর্মকর্তারা হলেন পদ্মা অয়েল কোম্পানির সহকারী মহাব্যবস্থাপক (অপারেশন) ও ডিপো ইনচার্জ আসিফ মালিক, ডিপোর সেকেন্ডম্যান জুনিয়র অফিসার শেখ নাইমুল হাসান এবং যমুনা অয়েল কোম্পানির ডিপো ইনচার্জ সহকারী ব্যবস্থাপক শরীফুল ইসলাম।
এদিকে মঙ্গলবার এ বরখাস্তের কথা বাঘাবাড়ি অয়েল ডিপোতে জানাজানি হলে দুর্নীতিবাজ সিন্ডিকেট সদস্যদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাঘাবাড়ি অয়েল ডিপোতে কর্মরত তিনটি কোম্পানির মিটারম্যান ও গেজাররা নিজেদের শত শত কোটি টাকার সম্পদ আড়াল করতে ব্যাপক তৎপরতা শুরু করেছে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে। অন্যদিকে দুর্নীতিবাজ সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় সৎ কর্মকর্তা কর্মচারীরা সন্তোষ প্রকাশ করেছেন।
জানা যায়, বিপিসি প্রতি লিটার পেট্রোল ৮৬ টাকা আর কেরোসিন প্রতি লিটার ৬৫ টাকা খোলাবাজারে বিক্রি করে। বাজারে কেরোসিনের চেয়ে পেট্রোলের দাম লিটারে ২১ টাকা বেশি। এ সুযোগ কাজে লাগিয়ে বিপিসির বাঘাবাড়ি ডিপোর কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীর সিন্ডিকেট দীর্ঘদিন পেট্রোলের সাথে কেরোসিন মিশিয়ে ১৯ জেলায় সরবরাহ করে কোটি কোটি টাকা লোপাট করে। গত ২২ এপ্রিল নয়া দিগন্তে ‘বাঘাবাড়ি থেকে রোজ ৫ লাখ লিটার কেরোসিন মেশানো পেট্রোল সরবরাহ’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হলে এ নিয়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। সরকারের শীর্ষ এক গোয়েন্দা সংস্থা নয়া দিগন্তের সংবাদের তথ্য ধরে তদন্তে নেমে ঘটনার সত্যতা পাওয়ায় সরকারের কাছে রিপোর্ট পাঠায়।
এদিকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন সংবাদের সত্যতা যাচাইসহ ব্যবস্থা গ্রহণে তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়। বিপিসির চট্টগ্রাম প্রধান কার্যালয়ের ডিজিএম (অপারেশন) জাহিদ হোসেনকে আহ্বায়ক এবং ডিজিএম (বিপণন) মোরশেদ হোসাইন আজাদ ও যমুনা অয়েল কোম্পানির ডিজিএম (অপারেশন) গোলাম মোহাম্মদ আবদুল মুঈদকে সদস্য করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। এ কমিটি ২৫ ও ২৬ এপ্রিল দুই দিন বাঘাবাড়ি অয়েল ডিপোয় সার্বিক কার্যক্রম তদন্ত করেন। তদন্ত দল পেট্রোলে কেরোসিন মেশানোর ঘটনার সত্যতা পেয়ে পদ্মা অয়েল কোম্পানির সহকারী মহাব্যবস্থাপক (অপারেশন) ও ডিপো ইনচার্জ আসিফ মালিক, ডিপোর সেকেন্ডম্যান জুনিয়র অফিসার শেখ নাইমুল হাসান এবং যমুনা অয়েল কোম্পানির ডিপো ইনচার্জ সহকারী ব্যবস্থাপক শরীফুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করে। পাশাপাশি তদন্ত কমিটি কেরোসিনের দাম বাড়িয়ে পেট্রোলের কাছাকাছি করা, দীর্ঘদিন ডিপোতে কর্মরত গেজারদের বদলি করা, দুর্বল মনিটরিংয়ের কারণে বিপণন কোম্পনিগুলোর আঞ্চলিক বিক্রয় কর্মকর্তাদের সতর্ক করা, বেসরকারি রিফাইনারিগুলোতে কেরোসিন উৎপাদন কমিয়ে অন্য জ্বালানি (বিশেষ করে ডিজেল) উৎপাদন বাড়ানো, ন্যাফতা সরবরাহ নেয়া রিফাইনারিগুলোর সক্ষমতা যাচাই করার জন্য আলাদা একটি বিশেষায়িত কমিটি করাসহ ১০ দফা সুপারিশসহ প্রতিবেদন বিপিসির কাছে পাঠায়।
এ বিষয়ে জানতে চাইলে যমুনা অয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আনসারী জানান, বিপিসির তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে বিভাগীয় পদক্ষেপের অংশ হিসেবে বাঘাবাড়ি ডিপোর ওই সময়ের ইনচার্জ শরীফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অন্যদিকে পদ্মা অয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাসুদুর রহমানের সাথে যোগাযোগ করেও তার বক্তব্য নেয়া যায়নি।
সংশিষ্ট সূত্র জানিয়েছে সোমবার বেলা পৌনে ১১টার দিকে পদ্মা অয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাসুদুর রহমান যমুনা অয়েল কোম্পানির প্রধান কার্যালয়ে দীর্ঘক্ষণ যমুনা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আনসারীর সাথে রুদ্ধদ্বার বৈঠক করেন। সংশ্লিষ্ট সূত্র দাবি করেছে এ রুদ্ধদ্বার বৈঠকের পরই পদ্মা যমুনার তিন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত এবং যমুনা অয়েলের সহকারী মহাব্যবস্থাপককে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়।
উল্লেখ্য চট্টগ্রাম থেকে কার্গো ভ্যাসেলে ও বেসরকারি একটি রিফাইনারি থেকে ট্যাংক লরির মাধ্যমে বাঘাবাড়ি ডিপোতে জ্বালানি আসার পর ডিপোর ট্যাংকারে আনলোড করা হয়। পরে ডিলারদের ট্যাংকলরিতে ভেজাল পেট্রোল সরবরাহ করা হয়। পেট্রোল ও কেরোসিন একই রংয়ের হওয়ায় ভেজাল পেট্রোল চিহ্নিত করার কোনো উপায় থাকে না। পেট্রোলের সাথে ১০ : ১০০ অনুপাতে কেরোসিন মিশিয়ে সিন্ডিকেটটি ভোক্তাদের প্রতারিত করে প্রতি লিটার জ্বালানিতে ১৮ টাকা করে হাতিয়ে নিচ্ছিল। এভাবে প্রতি মাসে হাতিয়ে নেয়া কোটি টাকার ভাগ সিন্ডিকেট সদস্যসহ উপর মহল পেয়ে আসছিল।


আরো সংবাদ



premium cement
ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২

সকল