২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আমতলীতে আবর্জনায় ভরা শত বছরের পুকুর

-

বরগুনার আমতলী উপজেলার গাজীপুর বন্দরে শত বছরের পুরনো জেলা পরিষদের পুকুর পাড় দখল করে বসবাস করছে তিন পরিবার। ওই পুকুর পাড়ে বসবাসকারী পরিবারের লোকজন ময়লা-আবর্জনা ও গোয়াল ঘরের গোবর ফেলায় পানি ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়েছে। এতে প্রাণঘাতী করোনাকালীন সময় এবং দাবদাহে চরম দুর্ভোগে পড়েছে গাজীপুর বন্দরের শত শত পরিবার। দ্রুত প্রশাসনের কাছে পুকুর পাড় দখল মুক্ত করে পানি ব্যবহার উপযোগী করার দাবি জানিয়েছে এলাকাবাসী।
জানা গেছে, ১৯২০ সালে উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের মানুষের পানির চাহিদা মিটানের জন্য গাজীপুর বন্দরে তৎকালীন সরকার .৫৯ একর জমির ওপর পুকুর খনন করে। ওই পুকুরের পানি হাজার হাজার মানুষ ব্যবহার করত। ১৯৮৮ সালে পুকুরটি জেলা পরিষদ অধীনে নিয়ে নেয়। ওই সময় থেকে এ পুকুরটি জেলা পরিষদ দেখভাল করে। ১৯৯০ সালে ওই পুকুর পাড় দখল করে স্থানীয় সোনা খাঁন, শক্তি মিস্ত্রি ও লিটন মিস্ত্রি গৃহ নিমাণ করে বসবাস করে আসছে। প্রতিদিন গাজীপুর বন্দরের শত শত মানুষ ওই পুকুরের পানি ব্যবহার করে। এ পুকুর পাড়ে বসবাসরত পরিবারের লোকজন ময়লা-আবর্জনা ও গোয়াল ঘরের গোবর পুকুরে ফেলায় পানি ব্যবহার অনুপোযোগী হয়ে পড়েছে। গত জানুয়ারি মাসে ওই পুকুর জনস্বাস্থ্য অধিদফতর সংস্কার করে।
স্থানীয় বাবুল মিস্ত্রি বলেন, সোনা খাঁন, শক্তি মিস্ত্রি ও লিটন মিস্ত্রি শত বছরের পুরনো পুকুর পাড়ে ঘর নির্মাণ করে ময়লা-আবর্জনা ও গোয়াল ঘরের গোবর ফেলে পানি নষ্ট করে ফেলেছে। এতে পুকুরের পানি ব্যবহার করতে পারছি না।
এ দিকে দখলকারী লিটন মিস্ত্রি পুকুরে কিছু ময়লা-আবর্জনা ফেলার কথা স্বীকার করে বলেন, জেলা পরিষদের কোনো অনুমতি ছাড়াই ৩৫ বছর ধরে পুকুর পাড়ে ঘর নির্মাণ করে বসবাস করে আসছি।
বরগুনা জেলা পরিষদের প্রধান সহকারী হারুন অর রশিদ বলেন, ওই এলাকার লোকজন অভিযোগ নিয়ে চেয়ারম্যানের কাছে এসেছিল কিন্তু চেয়ারম্যান কী ব্যবস্থা গ্রহণ করেছেন তা আমার জানা নেই।
জেলা পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন বলেন, অভিযোগ পেয়েছি। প্রাণঘাতী করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে জেলা পরিষদের লোক পাঠিয়ে কার্যকর ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন

সকল