২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ফুলবাড়ীতে সড়কে ধান মাড়াই, ঘটছে দুর্ঘটনা

-

দিনাজপুরের ফুলবাড়ী-মধ্যপাড়া-রংপুর মহাসড়কটি এখন কৃষকদের ধান-ভুট্টা মাড়াই ও খড় শুকানোর চাতালে রূপ নিয়েছে। সড়কের ওপর রাখা হচ্ছে ধান ও খড়ের পালা। তাতে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা ও হতাহতের ঘটনা। বেশি দুর্ঘটনার শিকার হচ্ছে টেম্পো, অটোরিকশা, মোটরসাইকেল ও বাইসাইকেল আরোহীরা। স্থানীয়দের অভিযোগ, প্রতি বছর ভুট্টা ও বোরো মৌসুমে সড়কটি দখলে থাকে সড়কের আশপাশের গ্রামের কৃষকদের। সড়কটির ফুলবাড়ী থেকে মধ্যপাড়া পর্যন্ত ১৫ কিলোমিটারের মধ্যে গত বছর ১৫ থেকে ২০ জন দুর্ঘটনার শিকার হয়েছেন। এ বছর ১৭টি দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন।
সরেজমিন ফুলবাড়ী থেকে মধ্যপাড়া পর্যন্ত অন্তত ১৫ কিলোমিটার সড়কজুড়ে দলদলিয়া ডাঙ্গাপাড়া, মহেষপুর, তেঁতুলিয়া, চিলাপাড়া, ভাগলপুর, ভালকা জয়পুর, মহিষবাতান, রসুলপুরসহ প্রায় ১০ গ্রামের কৃষকেরা পুরো সড়কটি দখলে নিয়েছেন। তারা সেখানে মাঠ থেকে ধান কেটে পালা করে যন্ত্র দিয়ে ধান মাড়াই করছেন। ধান মাড়াই শেষে সড়কজুড়ে ধান ও খড় শুকানো হচ্ছে। এতে বিশাল প্রশস্তের মহাসড়কটি এখন সরু সড়কে পরিণত হওয়ায় সেই সরু সড়কের ফাঁক ফোকড় দিয়েই ঝুঁকি নিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে ছোটবড় যানবাহন।
কথা হলে একাধিক কৃষক বলেন আগের মতো আর ফাঁকা জায়গা না থাকায় কাছেই বড় সড়ক রয়েছে। তাই ধান ফেলে না রেখে সড়কে মাড়াই করে শুকিয়ে নিচ্ছেন। মোটরসাইকেল আরোহী ও ট্রাকচালকের সাথে কথা হলে তারা জানান, সড়কটিতে ধান কাটা মাড়াই মৌসুমে ধান মাড়াই ও খড় শুখানোর কারনে প্রচুর ঝুঁকিয়ে নিয়ে চলাচল করতে হচ্ছে। এতে যেকোনো সময় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। মাঝে মধ্যে ছোট-বড় দুর্ঘটনাও ঘটছে। বড়পুকুরিয়া পুলিশ ফাঁড়ি ওসি সুলতান মাহমুদ বলেন, বারবার নিষেধ করার পরেও তারা কথা মানছেন না। তবে বিষয়টি নিয়ে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement