২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রানীনগরে নজর কেড়েছে হলুদ তরমুজ

-

নওগাঁর রানীনগরের কামতা এলাকায় পরীক্ষামূলক ভাবে তরমুজ চাষ করেছেন কৃষক মোস্তাফিজুর রহমান। ফলন দেখে অধিক লাভ হবে এমনটাই আশা করছেন এই কৃষক। প্রতিদিন শত শত লোক আসছেন এই তরমুজ দেখতে।
কৃষক মোস্তাফিজুর রহমানের ছোট ভাই কামরুজ্জামান হিরু জানান, তার ভাই প্রায় তিন মাস আগে ইউটিউবে এই তরমুজ চাষ দেখে উদ্বুদ্ধ হন। নতুন জাতের এই তরমুজ চাষ করতে বাড়ির সবাই তাকে উৎসাহিত করেন। এরপর খোঁজ নিয়ে ঢাকা থেকে বীজ সংগ্রহ করেন। হিরু বলেন, বীজগুলো প্রথমে ৭২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে এর পর পানি থেকে তুলে ২৪ ঘণ্টা বালুর মধ্যে রাখতে হয়। এসময় অঙ্কুর গজালে ট্রেতে করে সাত দিন পর্যন্ত রাখার পর জমিতে রোপণ করতে হয়। শুরু থেকে জমিতে জৈবসার, অন্যান্য সার প্রয়োগের পর বেড তৈরি করে পুরো বেড পলিথিন দিয়ে ঢেকে দিয়ে গাছ রোপণ করতে হয়। মাত্র এক মাসের মাথায় গাছে ফুল ও ফল এসেছে। কামরুজ্জামান জানান, গাছ রোপণ করার মাত্র দুই মাসের মধ্যে ১৮ শ’ থেকে দুই হাজারের মতো ফল এসেছে। পরীক্ষামূলক ভাবে প্রথমে মাত্র ৩০ শতক জমিতে এর আবাদ করেছেন। তিনি বলছেন বীজক্রয়, জমি তৈরি থেকে শুরু করে এ পর্যন্ত ৫১ হাজার টাকার মতো খরচ হয়েছে। তবে যে পরিমাণ ফল এসেছে তাতে দুই থেকে আড়াই লাখ টাকার বিক্রি করতে পারবেন বলে আশা করছেন তিনি। হিরু জানান, জাতের তরমুজ দেখে লোকজন হুমরি খেয়ে পড়ছেন। ইতোমধ্যে জমি থেকে প্রায় তিন কেজি ওজনের একটি তরমুজ তুলেছেন নিজেদের খাবার জন্য। উপরে রঙ হলুদ হলেও ভিতরে একদম অন্যসব তরমুজের মতো লাল এবং স্বাদও অনেক ভালো। আগামী বছর অধিক জমিতে এই তরমুজ চাষ করবেন বলে জানান তিনি।
রানীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, রানীনগর উপজেলায় এবার প্রায় ৫ হেক্টর জমিতে কুইন, ব্ল্যাক কুইন, মধুমিতাসহ বেশ কয়েক জাতের তরমুজ চাষ হয়েছে। কিন্তু হলুদ জাতের তরমুজ এই প্রথম চাষ করেছেন কামতার কৃষক মোস্তাফিজুর রহমান। আমরা জানার পর থেকে কৃষি অফিসের পক্ষ থেকে পরামর্শ দিয়ে সহযোগিতা করছি এবং কৃষকদের উদ্বুদ্ধ করছি। আশা করছি আগামী বছর এই জাতের তরমুজ চাষ আরো বাড়বে এবং কৃষকরা অধিক লাভবান হবেন।


আরো সংবাদ



premium cement