২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পুড়ছে মিরসরাইয়ের সবুজ পাহাড়

মিরসরাইয়ে আগুনে পুড়িয়ে ফেলা পাহাড়ের বাগান : নয়া দিগন্ত -

আগুনে পুড়ছে চট্টগ্রামের মিরসরাই উপজেলার বিস্তীর্ণ সবুজ পাহাড়। দুর্বৃত্তদের দেয়া আগুনে হাজার হাজার পাহাড় পুড়ে যাওয়ায় হুমকির মুখে এখানকার জীববৈচিত্র্য। পুড়ে গেছে অনেকের লাখ লাখ টাকার ফলদ ও বনজ বাগান। এতে করে বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছেন তারা। আগুনে পুড়ছে বনের পশু-পাখি ও সবুজ গাছপালা। নষ্ট হচ্ছে মাটির টপ সয়েল। চৈত্র-বৈশাখ মাস এলেই প্রচণ্ড খড়তাপে গাছের পাতা শুকিয়ে ঝরে পড়ে স্তূপ হয়ে যায়। অনেকে পাহাড়ের জমি দখল করতে আগুন লাগিয়ে দেয়। এতে আগুনের লেলিহান শিখায় পোড়ে মাইলের পর মাইল পাহাড়। এছাড়া এক শ্রেণীর লোক ইচ্ছায়-অনিচ্ছাই বনের মধ্যে আগুন ধরিয়ে দেয়।
জানা গেছে, এক মাস ধরে উপজেলার ১ নম্বর করেরহাট ইউনিয়ন, করেরহাট-রামগড় সড়কের দুই পাশে অবস্থিত পাহাড়, হিঙ্গুলী, জোরারগঞ্জ, দুর্গাপুর, মিরসরাই সদর, খৈয়াছড়া ও ওয়াহেদপুর ইউনিয়নে অবস্থিত বিস্তীর্ণ পাহাড় পুড়ে যাচ্ছে। দিনের বেলায় আগুন খুব বেশি চোখে দেখা না গেলেও রাতের বেলায় আগুনে পাহাড় পুড়ে যাওয়ার দৃশ্য দেখেন আশপাশের বাসিন্দারা। যার ফলে পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে মত প্রকাশ করছেন পরিবেশবিদরা। আগুন দেয়ার ফলে পাহাড়ের উপরি ভাগের মাটি ক্ষতিগ্রস্ত হয়। মাটিতে থাকা উপকারী অণুজীব ধ্বংস হয়। বন্যপ্রাণীর আবাসস্থল ধ্বংস হয়। প্রাকৃতিকভাবে জন্মানো গাছপালা ক্ষতিগ্রস্ত হয়। জমির উর্বরতা নষ্ট হয়। যার ফলে ভূমি ধসের আশঙ্কা থাকে এবং বন্যপ্রাণীর খাবার সঙ্কট দেখা দেয়। এতে করে ফলে বন্যপ্রাণী লোকালয়ে চলে আসে।
উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের মধ্যম ওয়াহেদপুর এলাকার বাসিন্দা রনি ভৌমিক বলেন, প্রতিবছর এ সময়ে আগুনে পুড়ে যাচ্ছে হাজার হাজার একর সবুজ পাহাড়। তবে গত কয়েক বছরের তুলনায় এ বছর বেশি পুড়ছে বলে জানান তিনি। এভাবে চলতে থাকলে সবুজ পাহাড় ন্যাড়া হয়ে জীববৈচিত্র্য হুমকির মুখে পড়ার পাশাপাশি পরিবেশের ব্যাপক ক্ষতি হতে পারে বলে মন্তব্য করেন তিনি। বন বিভাগকে এই বিষয়ে দ্রুত কার্যকরী পদক্ষেপ নেয়ার দাবি জানান তিনি।
আগুনে পুড়ে যাওয়া ফলদ বাগানের মালিক ওমর শরীফ জানান, তার বাগানের প্রায় সাড়ে সাত হাজার বিভিন্ন প্রজাতির গাছ ও চারা আগুনে পুড়ে গেছে। তার মধ্যে বেনানা আমগাছ এক হাজার, গৌড়মতি আমগাছ ৫০০, সুরমা ফজলি ৫০০, চাকাপাত আম ৫০০, বারি-৪ আম ৫০০, থাই আমলকী ৩০০, থাই জাম্বুরা সাড়ে তিন হাজার, থাই সফেদা, লটকন ও লেবু ৫০০। অনেক কষ্টে তিনি এই বাগান গড়ে তুলেছেন। এতে প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান তিনি।
উপজেলার তালবাড়িয়া এলাকায় প্রায় তিন একর ফলদ বাগান আগুনে পুড়ে নষ্ট হয়ে গেছে। বাগানগুলো শত্রুতা করে পুড়িয়ে দিয়েছে বলে অভিযোগ বাগান মালিকদের। ক্ষতিগ্রস্ত বাগান মালিকরা হলেন সাইদুল ইসলাম সোহাগ, অভি রায়, জামাল উদ্দিন ও আব্বান হোসেন।
সাইদুল ইসলাম সোহাগ জানান, তিনি মধ্যম তালবাড়িয়া রেলস্টেশনের পূর্ব পাশে ব্যক্তিগত জায়গায় প্রায় দেড় একর জমিতে বিভিন্ন প্রজাতির ফলদ বাগান করেন। বিগত চার-পাঁচ দিন তিনি ব্যস্ততার কারণে বাগানের দিকে যেতে পারেননি। গত ১৩ এপ্রিল সকালে বাগানে গিয়ে দেখেন তার বাগানের প্রায় সব ফলভর্তি গাছ আগুনে পুড়ে গেছে। শত্রুতা করে কেউ এ কাজ করেছে বলে অভিযোগ করে তিনি।
আরেক বাগান মালিক অভি রায় জানান, গত ৮ এপ্রিল মধ্যম তালবাড়িয়া পাহাড়ে তার ব্যক্তিগত জায়গায় করা ফলদ বাগান আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। আগুনে ৪০টি কাঁঠাল গাছ, ৫০টি লিচু গাছ, শতাধিক আমগাছসহ বিভিন্ন প্রজাতির কাঠের গাছ পুড়ে যায়। তিনি জানান, তার বাগান ছাড়াও জামাল উদ্দিন ও আব্বানি হোসেন নামে দু’জনের দুটি বাগান আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। কারা বাগানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটাচ্ছে বুঝতে পারছেন না।
মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমরান উদ্দিন জানান, ফলদ বাগান পুড়ে যাওয়ার বিষয়ে কেউ তাকে অবহিত করেনি। তবে তিনি বলেন, শুষ্ক মৌসুমে অনেকে পাহাড় পরিষ্কার করার জন্য আগাছা কেটে আগুন লাগিয়ে দেয়া হয়।
এ বিষয়ে সহকারী বন সংরক্ষক (ভারপ্রাপ্ত, করেরহাট) হাসানুর রহমান বলেন, পাহাড়ে পাহারার দায়িত্বে টহল দল রয়েছে। তবে চাহিদার তুলনায় কম। পাশাপাশি সিএমসি কমিটির সদস্যরাও পাহারা দিয়ে থাকেন। মানুষের অসাবধানতার কারণে পাহাড়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এবার বৃষ্টি না হওয়ার কারণে এখনো কোনো কোনো স্থানে আগুন জ্বলছে। বৃষ্টি হলে কমে যাবে। এছাড়া পাহাড়ে আগুন দেয়ার ক্ষতিকর প্রভাব সম্পর্কে স্থানীয় জনগণকে সচেতন করার পাশাপাশি পাহাড়ে আগুন দেয়া থেকে বিরত থাকতে প্রচারণমূলক কর্মসূচি পালন করা হয়।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন

সকল