২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কুমারখালীতে পাউবোর খামখেয়ালিপনা অর্ধশত বসতবাড়ি বালুর নিচে

কুমারখালীতে বালুতে চাপা পড়া একটি বসতবাড়ি : নয়া দিগন্ত -

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) খামখেয়ালিপনায় কুষ্টিয়ার কুমারখালীতে অর্ধশত বসতবাড়ি বালির নিচে চাপা পড়েছে। এতে শতাধিক পরিবার ঘরবাড়ি ছেড়ে অন্য এলাকায় দুর্বিষহ জীবন কাটাচ্ছে। গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের এই পরিকল্পনাহীন কর্মকাণ্ডের অভিযোগ পাওয়া গেছে উপজেলার চাপড়া ইউনিয়নের বহলা গোবিন্দপুর এলাকায়।
জানা যায়, জিকে খাল খননের জন্য খালের তীরবর্তী সব জলাশয় ভরাট করার প্রকল্প হাতে নেয়া হয়েছিল। বালু দিয়ে জলাশয় ভরাটের শুরুতে পাউবোর অধিগ্রহণ করা সম্পত্তির ওপর প্রথমে বালু ফেলা হয়। পরে বহলা গোবিন্দপুর গ্রামের প্রায় ৪৬টি বসতবাড়ির ঘরের চাল পর্যন্ত বালু দিয়ে ভরাট করে ফেলা হয়। এতে বসবাসের অনুপযোগী হয়ে পড়ে বসতবাড়িগুলো। রাতের আঁধারে দ্রুত বালু ফেলায় অনেকেই আতঙ্কিত হয়ে কাঁচা বাড়িঘর ফেলে রেখে অন্যত্র চলে গেছে। এলাকাবাসী নিষেধ করলেও কোনো বাধা মানা হয়নি বলে ভুক্তভোগী কুদ্দুস ডাক্তার ও মোবারক হেসেনে জানান।
এ বিষয়ে চাপড়া ইউপি চেয়ারম্যান মনির হোসেন রিন্টু বলেন, জিকের খাল খননের সময় পাড় বাঁধার জন্য ড্রেজার দিয়ে জলাশয় ভরাট করার কথা। কিন্তু পানি উন্নয়ন বোর্ড খালের পাশে তাদের অধিগ্রহণ করা সম্পত্তি ছাড়াও জনগণের সম্পত্তির ওপর বসতবাড়িতে বালু ফেলেছে। এতে বহু মানুষ বাসস্থান ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী (ড্রেজিং শাখা) আজমীর হোসেন বিষয়টি স্বীকার করে জানান, নদীর তীরবর্তী অধিগ্রহণকৃত জমির ওপর জলাশয় ভরাট করার নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু তারা কিভাবে অন্যের বসতবাড়ির ঘরের চাল সমান বালু ভরাট করেছে এটা তার জানা নেই। আমি স্বীকার করছি এটা অন্যায় হয়েছে। অফিস খোলার পর যে কর্মকর্তা দায়িত্বে ছিলেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি আশ^াস দেন।


আরো সংবাদ



premium cement
মেট্রোরেলের জন্য ৫ বছরে ৫৭ হাজার কোটি টাকা চায় সড়ক বিভাগ সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতির অভিযোগ শ্রমিক নেতাদের সাজেকে ট্রাক উল্টে নিহত ৬ জাজিরায় আ’লীগের দুই গ্রুপে সংঘর্ষ জেল থেকে বেরিয়ে ফের শিশুপর্নোতে জড়ালেন শিশুসাহিত্যিক টিপু ঢাকাসহ জেলায় জেলায় ইসতিসকার নামাজে বৃষ্টি চেয়ে দোয়া হজ ব্যবস্থাপনায় প্রতিবন্ধকতা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা জলবায়ু পরিবর্তনের প্রভাব বেশি এশিয়ায় : জাতিসঙ্ঘ বিচারক-আইনজীবী-জেলারের কাছে ব্যাখ্যা তলব হাইকোর্টের ফেসবুকে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি, রংপুরে ছাত্রলীগকর্মী গ্রেফতার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ইসির বৈঠক আজ

সকল