২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

উজিরপুরে ডায়রিয়া ৫১ শিশুসহ আক্রান্ত ৭৬

-

দেশে প্রাণঘাতী করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকেই বরিশালের উজিরপুরে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে গত ২৩ দিনে এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে ৫১ শিশুসহ মোট ৭৬ জন রোগী চিকিৎসা নিয়েছেন। তবে এই আক্রান্তের হারকে স্বাভাবিক বলে দাবি করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ডায়রিয়া বা কলেরা আক্রান্ত হয়ে কমপক্ষে ১০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ২২ মার্চ থেকে ১৩ এপ্রিল সকাল পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়ে ডায়রিয়ার চিকিৎসা নিয়েছেন মোট ৭৬ জন রোগী। এর মধ্যে ৫১ জনই শিশু। তাদের বয়স এক মাস থেকে শুরু করে ১১ বছর। বাকি ২৫ জন নারী-পুরুষ ১৮ থেকে ৫০ বয়স বছরের মধ্যে। মঙ্গলবার দুপুরে দেখা যায়, ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় রোগীদের হাসপাতালের দ্বিতীয় তলার বারান্দায় রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। এদের মধ্যে বেশির ভাগই নারী ও মধ্যবয়সী। এ সময় একাধিক রোগী ও তাদের স্বজনরা জানান, হাসপাতালে ডায়রিয়া রোগীদের জন্য আলাদা কোনো ইউনিট না থাকায় রোগীরা হাসপাতালের মেঝেতে শুয়েও চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন।
স্বাস্থ্য বিভাগের একটি সূত্রের দাবি, উপজেলাপর্যায়ে স্বাস্থ্যকর্মীদের গ্রামাঞ্চলে ভিজিট করার নিয়ম রয়েছে। ডায়রিয়া প্রতিরোধে গ্রামের মানুষের মধ্যে খাবার স্যালাইন ও জিংক ট্যাবলেট বিতরণে তাদের কর্মসূচিও রয়েছে। কিন্তু করোনা ইস্যু নিয়ে মাঠকর্মীরা তাদের প্রথাগত দায়িত্ব পালন না করায় হঠাৎ করে এই অবস্থার সৃষ্টি হতে পারে।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শওকত আলী বলেন, গরমের মৌসুম শুরু হওয়ায় ডায়রিয়ায় শিশুসহ বিভিন্ন বয়সের নারী-পুরুষরা আক্রান্ত হচ্ছেন। তবে আক্রান্তের হার এখন পর্যন্ত স্বাভাবিক রয়েছে। এ ছাড়া চিকিৎসা নিতে আসা রোগীদের সেবা নিশ্চিতের জন্য আমরা সাধ্যমতো চেষ্টা করছি।

 


আরো সংবাদ



premium cement