২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিশুদ্ধ পানির সঙ্কট : শরণখোলায় সর্বত্র ডায়রিয়ার প্রকোপ

-

বিশুদ্ধ পানির তীব্র সঙ্কটে শরণখোলায় সর্বত্র ডায়রিয়ার প্রকোপ শুরু হয়েছে। গত ১০ দিনে ৬২ জন আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। এদের বেশির ভাগই নারী ও শিশু।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গত ১ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত উপজেলার চারটি ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৬২ জন। উপজেলা সদরের রায়েন্দা বাজার এলাকায় ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থান সঙ্কুলান না হওয়ায় রোগীদের মেঝেতে বিছানা দিতে হয়েছে। এ সময় আক্রান্ত রোগী ও চিকিৎসকরা জানান, বিশুদ্ধ পানির সঙ্কটের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।
তবে খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তির চেয়ে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। অনেকে বাড়িতে থেকে পল্লী চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা নিচ্ছেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবারপরিকল্পনা কর্মকর্তা ডা: ফরিদা ইয়াছমিন জানান, শরণখোলা এমনিতেই লবণাক্ত এলাকা। এর মধ্যে চৈত্র-বৈশাখ মাসে পুকুরগুলোর পানি তলানিতে নেমে যায়। যে কারণে বাধ্য হয়ে মানুষ ওই দূষিত পানি পান করে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। তবে স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত খাবার স্যালাইন ও আইভি স্যালাইন মজুত থাকায় রোগী সামলাতে কোনো সমস্যা হবে না।
স্বাস্থ্য কমপ্লেক্সের নার্সিং সুপারভাইজার রেবা রানী দেবনাথ জানান, ভর্তি রোগীদের মধ্যে অধিকাংশই উপজেলা সদরের রায়েন্দা বাজার, কদমতলা, ঝিলবুনিয়া ও পূর্ব খাদা এলাকার। এসব এলাকায় বর্তমানে তীব্র বিশুদ্ধ পানির সঙ্কট চলছে।
রায়েন্দা ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন জানান, পানি সঙ্কট সমাধানে কিছু পুকুর খনন ও পণ্ড স্যান্ড ফিল্টার (পিএসএফ) স্থাপনের উদ্যোগ হয়েছে। তবে উপকূলীয় এই এলাকার বিশুদ্ধ পানির সমাধানের জন্য টেকসই উদ্যোগ গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন জানান, বিশুদ্ধ পানির সঙ্কট সমাধানে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ ও পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া ডায়রিয়ায় আক্রান্তদের চিকিৎসা নিশ্চিত ও প্রকোপ বৃদ্ধি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সাথে কথা বলবেন বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য

সকল