২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বদলগাছীর ছোট যমুনায় বিষ দিয়ে মাছ শিকার

-

নওগাঁর বদলগাছীর ছোট যমুনা নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকারের অভিযোগ উঠেছে। স্থানীয় প্রশাসনের নীরব ভূমিকায় এসব শিকারি দিনে দিনে বেপরোয়া হয়ে উঠছে বলেও জানিয়েছেন স্থানীয়রা। বদলগাছীর ছোট যমুনা নদীর মথুরাপুর ইউনিয়ন পরিষদ এলাকার জাবারীপুর হাটে নিয়মিত এমন ঘটনা ঘটছে বলে জানিয়েছেন তারা। স্থানীয় জেলে হারুন কাজল বলেন, নদীর মাছ বিক্রি করে তাদের সংসার চলে। কিন্তু বিষ দিয়ে সব মাছ মেরে নিধন করায় আগামীতে মাছ উৎপাদন ও বেড়ে ওঠা সম্ভব হবে না। তাতে তাদের পক্ষে টিকে থাকা কঠিন হয়ে পড়বে।
সূত্র জানায়, গত ৭ এপ্রিল বুধবার মধ্যরাতে কতিপয় অসাধু মাছ শিকারি ছোট যমুনা নদীর জাবারীপুর দহে বিষ প্রয়োগ করে মাছ শিকার করছিল। স্থানীয় গ্রামপুলিশ আব্দুল আলিম সুমন নামের একজনকে আটক করলেও বাকিরা পালিয়ে যায়। গ্রামপুলিশ আব্দুল আলিম বলেন, দুর্বৃত্তরা মাঝে মধেই আমাদের চোখ ফাঁকি দিয়ে বিষ প্রয়োগ করে মাছ শিকার করে। আমরা নিয়মিত পাহারা দিয়েও ধরতে পারিনি। কিন্তু আজ রাতে তাদের ধরে ফেলি। ১০ থেকে ১২ জন ছিল। সবাই পালিয়ে গেলেও জাহিদুলের ছেলে সুমন ধরা পড়ে। সুমন জানায়, তার সাথে এলাকার মোজাম্মেল, ছালাম, বাদেশ, মিলন, ইদ্রিস ও সানোয়ার ছিল। মোজাম্মেলের নেতৃত্বেই তারা বিষ প্রয়োগ করেছে। গ্রামপুলিশ আরো জানান, থানায় জানানো হয়েছে, মৎস্য অফিসেও জানিয়েছি। কিন্তু কেউ কোনো ব্যবস্থা নেয়নি।
বদলগাছী থানার এসআই মনোয়ার হোসেন বলেন, একজন গ্রামপুলিশ আমাকে ফোন করেছিল। কিন্তু পরবর্তীতে তারাই আবার ফোন করে জানায় যে তারা নিজেরা মীমাংসা করে নেবে।
মথুরাপুর ইউপি চেয়ারম্যান আব্দুল হাদি চৌধুরী টিপু বলেন, আমি বিষয়টি শুনে প্রথমবারের মতো মুচলেকা নিয়ে তাদেরকে ছেড়ে দিয়েছি।
উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম বলেন, বিষ প্রয়োগ করে মাছ শিকার করা গুরুতর অপরাধ। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া দরকার। কিন্তু স্থানীয় চেয়ারম্যান আগেই মুচলেকা নিয়ে ছেড়ে দেয়ায় আমাদের আর কিছু করার নেই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিন বলেন, বিষয়টি খতিয়ে দেখে আমি যথাযথ ব্যবস্থা নেব।


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল