১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বগুড়ায় ইফার ডিডির বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

-

ইসলামিক ফাউন্ডেশন (ইফা) বগুড়ার উপপরিচালক (ডিডি) আজমল হকের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। অফিসে অনুপস্থিত, স্বজনপ্রীতি, কারণ ছাড়াই কর্মীদের বেতন বন্ধ করা, তাবলিগের চিল্লায় যাওয়ার জন্য শিক্ষকদের বাধ্য করা এবং চিল্লার টাকা অগ্রীম নেয়াসহ বিভিন্ন অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
বগুড়ার শেরপুর উপজেলার মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক হাফেজ আব্দুল ওয়াহাব অভিযোগ করে বলেন, কিছুদিন আগে সামান্য একটি বিষয় নিয়ে ডিডি আজমল হক লোকজনের উপস্থিতিতে তাকে কান ধরে ওঠবস করান। এই ঘটনায় সাধারণ মানুষের মধ্যেও ক্ষোভের সৃষ্টি হয়। অবস্থা বেগতিক দেখে পরে বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে মীমাংসা করেন। একই কার্যক্রমের শিক্ষক গাবতলী উপজেলার বাগবাড়ির কোলারবাড়ি কেন্দ্রীয় জামে মসজিদের শিক্ষক জানান, তিনি দীর্ঘদিন থেকে ইসলামিক ফাউন্ডেশনের শিক্ষক হিসেবে কাজ করছেন। হঠাৎ গত বছরের জুলাই থেকে তার বেতন বন্ধ করে দিয়েছেন ডিডি আজমল।
একইভাবে হাফেজ মাওলানা কামল হোসেন নন্দীগ্রামের ভাটারা জামে মসজিদে শিক্ষকতা করে আসছেন ২০০৬ সাল থেকে। কিছু দিন আগে তিনি তার বাড়ির কাছের একটি কেন্দ্রে বদলির জন্য আবেদন দেন ডিডি বরাবর। সেই দরখাস্ত দেয়ার পর চলতি বছরের জানুয়ারি থেকে তার বেতন বন্ধ করেন তিনি। কেন তার বেতন বন্ধ করা হয়েছে জানতে চাইলে ডিডি ওই শিক্ষককে বলেন তোমার চাকরি নেই। অন্য একজনকে ওই কেন্দ্রে চাকরি দেয়া হয়েছে। এমন কথা শোনার পর হতভম্ব হয়ে পড়েন ওই শিক্ষক।
এর আগেও ২০১৭ সালে ওই আজমল হক ডিডি হিসেবে বগুড়ায় কর্মরত ছিলেন। তখন বগুড়া সদরের সুপারভাইজার জিয়াউর রহমানকে গালাগাল করার প্রতিবাদ করায় তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করেন। ওই ফিল্ড অফিসার চাকরি এখনো ফেরত পাননি। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে।
বগুড়া জেলা প্রশিক্ষক শাহ আলম জানান, কোনো কারণ ছাড়াই তাকে ডিমোশন দিয়ে শিবগঞ্জ উপজেলায় প্রেরণ করেছেন। এ ছাড়াও বগুড়া অফিসের একাধিক কর্মকর্তা-কর্মচারী বলেছেন, ডিডি আজমল তাদের সাথে সব সময় দুর্ব্যবহার করেন। তাই ভয়ে কেউ প্রতিবাদ করতে পারেন না।
এ দিকে ডিডি আজমল তার অধিনস্ত কর্মচারী এবং মসজিদ ভিত্তিক শিক্ষা কার্যক্রমের শিক্ষকদের বাড়িবাড়ি গিয়ে তাবলিগ জামাতে চিল্লায় অংশগ্রহণের জন্য চাপ সৃষ্টি করেন বলে অভিযোগ রয়েছে। যেতে না চাইলে ওই শিক্ষকদের চাকরি খাওয়ার হুমকি দেন বলেও অভিযোগ করেছেন বেশ কয়েকজন শিক্ষক।
সোনাতলা উপজেলার দাউদপুর জামে মসজিদের শিক্ষক মাসুদ রানা বলেন, কিছু দিন আগে ডিডি তার বাসায় আসেন। এসে তাকে বলেন, তোমাকে চিল্লায় যেতে হবে। আগামী ১৮ এপ্রিল পরবর্তী চিল্লার তারিখ ঠিক করা হয়েছে সেই দিনের জন্য তুমি প্রস্তুত হও। ওই শিক্ষক আরো বলেন, আমার সদ্য জন্ম নেয়া সন্তানের কথা ডিডিকে জানানোর পরেও তিনি নাছোড় বান্দা। চিল্লার জন্য তার থেকে উসুল (বুকিং মানি) আদায় করেন ডিডি আজমল।
এ দিকে ডিডির বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগও উঠেছে। ইসলামিক ফাউন্ডেশন বগুড়ার উপপরিচালক আজমল হকের কার্যালয়ে এসব অভিযোগ বিষয়ে একাধিকবার গেলেও তার দেখা পাওয়া যায়নি। অফিস কর্মীরাও জানিয়েছেন তিনি তাবলিগ জামাতের চিল্লায় আছেন। পরে মুঠোফোনে যোগাযোগ করলে তার ফোন বারবার বন্ধ পাওয়া যায়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল