২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পাকা ধানের শীষে দুলছে দক্ষিণ চট্টগ্রামের ফসলের মাঠ

উৎপাদন ২ কোটি টন ছাড়িয়ে যাওয়ার আশা
বোরো ফসল পরখ করছেন সাতকানিয়া কৃষি দফতরের কর্মকর্তারা : নয়া দিগন্ত -

দক্ষিণ চট্টগ্রামসহ জেলাজুড়ে বোরো ধানের শীষের দোলায় দুলছে ফসলের মাঠ, ইতোমধ্যে জেলার কোথাও কোথাও অল্প-বিস্তর পাকা ধান কাটাও শুরু হয়েছে। জেলার সাতকানিয়া সদরে ধান কাটা শুরু করেছেন চাষিরা। তা পরখ করে ধানের উৎপাদন নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন কৃষি কর্মকর্তারা। তিনি জানালেন, এবার আমন ধানের যেমন বাম্পার উৎপাদন হয়েছে তেমনি মৌসুমজুড়ে ধান ও চালের দাম বেশি পাওয়ায় এবার বোরো চাষের পরিধি বেড়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের পরিচালক এ কে এম মনিরুল আলম জানান, দেশব্যাপী এবার ১৬ লাখ কৃষককে প্রণোদনা (সার বীজসহ আনুষঙ্গিক উপকরণ) দেয়া হয়েছে। তা ছাড়া চলতি বছর আমন ধান ও চালের মূল্যবৃদ্ধি অব্যাহত থাকায় এবার বোরো ধানের উৎপাদন ও চাষের পরিধি দুটোই বেড়েছে বলে নিশ্চিত করেন তিনি। সে কারণে এবার দেশব্যাপী দুই কোটি পাঁচ লাখ ৩১ হাজার ৪৭০ মেট্রিক টন চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশাও করছেন তিনি।
তিনি সম্প্রতি বৈরী আবহাওয়ার কারণে দেশের চলতি মৌসুূমে ২৭ জেলায় প্রায় ১৮ থেকে ২০ হাজার হেক্টর জমির আবাদ আংশিক ক্ষতির বিষয়টি জানিয়ে সরেজমিন উইংয়ের পরিচালক এ কে এম মনিরুল আলম বলেন, বৈরী আবহাওয়ার কারণে প্রতি মৌসুমেই বোরো ধানের কিছুটা ক্ষতি হয়, সে কারণে এবারো তিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করেন।
দক্ষিণ চট্টগ্রামে কৃষি কর্মকর্তাদের সাথে মোবাইল ফোনে জানতে চাইলে চন্দনাইশ উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন, উপজেলায় বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ২৫০ হেক্টর তা ছাড়িয়ে অর্জিত হয়েছে তিন হাজার ৪১৫ হেক্টর। একইভাবে বাঁশখালী কৃষি কর্মকর্তা আবু সালেক জানিয়েছেন উপজেলায় এবার লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ৪৫০ হেক্টর, তা ছাড়িয়ে অর্জিত হয়েছে ১০ হাজার ৫০০ হেক্টর। পটিয়া কৃষি কর্মকর্তা কল্পনা রহমান বলেন, এবার উপজেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা ছিল চার হাজার ৭৩০ হেক্টর, অর্জিত হয়েছে পাঁচ হাজার ১৫০ হেক্টর, সাতকানিয়া কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, উপজেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল ছয় হাজার ৫২০ হেক্টর, অর্জিত হয়েছে ছয় হাজার ৭০০ হেক্টর। লোহাগাড়া কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম মানিক বলেন, উপজেলায় বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ৬৫০ হেক্টর, অর্জিত হয়েছে তিন হাজার ৮৪৫ হেক্টর বোয়ালখালীতে লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৯৫০ হেক্টর অর্জিত হয়েছে দুই হাজার ১০০ হেক্টর। দক্ষিণ চট্টগ্রামসহ জেলায় এবার বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৫৭ হাজার ৭০০ হেক্টর অর্জিত হয়েছে ৬২ হাজার ৫১৫ হেক্টর। যা গত বছরের তুলনায় অনেক বেশি গত বছর চট্টগ্রামের লক্ষ্যমাত্রা ছিল ৬০ হাজার হেক্টর আর অর্জিত হয়েছিল ৫৬ হাজার ৪২ হেক্টর।
এ দিকে চট্টগ্রামের লক্ষ্যমাত্রাসহ সমগ্র দেশে এবার বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৪৮ লাখ ৫০ হাজার ২০০ হেক্টর। অর্জিত হয়েছে ৪৮ লাখ ৮৩ হাজার ৭৬০ হেক্টর। সে কারণে চলতি বোরো মৌসুমে দুই কোটি পাঁচ লাখ ৩১ হাজার ৪৭০ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে প্রত্যাশা করছে কৃষি সম্প্রসারণ অধিদফতর।


আরো সংবাদ



premium cement