২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মির্জাগঞ্জে ব্রুকলি চাষে কৃষকের হাসি

-

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় এই প্রথমবারের মতো মাঠে চাষ হলো ক্যান্সার প্রতিরোধক সবজি ব্রুকলি। এই সবজি চাষে মির্জাগঞ্জের কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। ফুলকপির মতো দেখতে গাঢ় সবুজ রঙের এই সবজিতে রয়েছে বহু পুষ্টিগুণ। জানা যায়, উপজেলার দেউলী সুবিদখালী ইউনিয়নের রানীপুর গ্রামের রমনী ধুপী ৫০ শতক জমিতে কৃষি বিভাগের পরামর্শে প্রদর্শনী প্লট হিসেবে শীতকালীন সবজি ব্রুকলি চাষ করেছেন। গত ডিসেম্বর মাসের শেষের দিকে ব্রুকলির বীজ রোপণ করা হলেও বৃষ্টির অভাবে ফলন আসতে একটু সময় লেগেছে।
কৃষক রমনী ধুপী আলো রানী বলেন, ব্রুকলির পুষ্টিগুণ প্রচুর। গবেষকরা বলেছেন রোজ ব্রুকলি খেলে ক্যান্সার প্রতিরোধ হয়। ভিটামিন কে, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ও ফাইবারে পরিপূর্ণ। ব্রুকলির মধ্যে রয়েছে সালফরফেন। যা ক্যান্সার রুখতে উপকারী। লো ক্যালরির এই সবজি হার্ট ভালো রাখতেও উপকারী। আমি প্রথম বারের মতো ব্রুকলি চাষ করেছি। এটা দেখতে ফুলকপির মতো হলেও ফুলগুলো সাদার পরিবর্তে পাতার রঙের মতো গাড় সবুজ।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আরাফাত হোসেন বলেন, এই উপজেলায় প্রথমবারের মতো গ্রিন ক্রাউন জাতের ব্রুকলি উপযোগিতা যাচাইয়ের জন্য চাষ শুরু করা হয়েছে। শেষ সময়ে ব্রুকলির বীজ রোপণ করা হয়েছে। তবুও কৃষকের পরিশ্রমে একটি জাতের ব্রুকলি চাষ করে ভালো ফলন আশা করছি। বৃষ্টির অভাবে চাষে কিছু পানির সমস্যা হয়েছে। তবে কৃষক সেচের মাধ্যমে পানির ব্যবস্থা করেছেন। তিনি আরো বলেন, অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে বীজতলায় বীজ বপন করতে হয়। পরে নভেম্বরের মাঝামাঝি সময়ে মূল ক্ষেতে রোপণ করা হয়। ৭৫ থেকে ৮৫ দিনের মধ্যে এতে ফুল আসে। এটি এ অঞ্চলের মানুষের মধ্যে এখনো তেমন জনপ্রিয় হয়ে ওঠেনি। ব্রুকলির প্রচুর পুষ্টি ও ঔষুধিগুণ রয়েছে। এগুলো জানতে পারলে ভোক্তাদের মধ্যে আগ্রহ সৃষ্টি হবে। মেধা-বিকাশ, চোখের দৃষ্টি, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, রক্তের সঞ্চালন বৃদ্ধিসহ মানব দেহের অনেক কিছুর জন্য এটি খায়া দরকার। ব্রুকলি চাষ করার জন্য স্থানীয় কৃষকদের সহযোগিতা করা হচ্ছে বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement