২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সালথায় মহাসড়ক দখল করে রবিশস্য মাড়াই

-

ফসলের রাজধানীখ্যাত ফরিদপুরের সালথায় বেশির ভাগ সড়ক-মহাসড়ক এখন রবিশস্য মাড়াইয়ে ব্যবহার করা হচ্ছে। উপজেলার আটটি ইউনিয়নে বেশির ভাগ গ্রামের পাকা সড়কে কমবেশি রবিশস্য মাড়াইয়ের এই চিত্র লক্ষ করা গেছে। সড়কজুড়ে মসুর, গম ও ধনিয়াগাছ বিছিয়ে রাখা হয়েছে। এতে যানচলাচল চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রতি বছর রবিশস্য মৌসুমে মহাসড়কের পাশের বসতবাড়ির লোকজন উঠান হিসেবে সড়কের একটা জায়গা দখলে নিয়ে চালায় মাড়াইয়ের কাজ। এতে প্রায় ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।
সরেজমিন দেখা যায়, সালথা-যদুনন্দী মহাসড়কসহ উপজেলার বেশির ভাগসড়ক দখল করে রবিশস্য মসুর, গম, সরিষা, ধনিয়া, খেসারি ও মটরসহ বিভিন্ন শস্য মাড়াইয়ে ব্যস্ত কৃষকরা। তারা বলেন, বাড়িতে উঠান নেই, পাকা সড়কে শস্য বিছিয়ে দিলে গাড়ির চাকায় পিশে অল্প সময়েই মাড়াই হয়ে যায়। এতে কেউ বাধা দেয় না। বহু বছর ধরে সড়কে শস্য মাড়াই করে আসছি আমরা।
যদুনন্দী মহাসড়কে চলাচল করা ইজিবাইক চালক রফিক বলেন, সড়কে মসুর বড়বড় স্তূপ করে রাখা হচ্ছে। এতে মহাসড়কের চলাচলের গতি কমে যাচ্ছে এবং মসুরের ডালপালা ইঞ্জিনে ঢুকে অকেজো হয়ে পড়ছে। এ ব্যাপারে কেউ কোনো পদক্ষেপ নিচ্ছে না বলে তিনি জানান।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাসিব সরকার বলেন, যারা সড়ক দখলে নিয়ে ফসল মাড়াই করে যানবাহন চলাচলে ঝুকি তৈরি করছে আমরা প্রথমে তাদের সতর্ক করব। এরপর যদি তারা এসব বন্ধ না করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল