১১ মে ২০২১
`

দাম নেই, বিপাকে আলুচাষিরা

-

আলুর দাম না পেয়ে ক্ষতির শিকার হচ্ছেন দামুড়হুদার আলুচাষিরা। উৎপাদন খরচের সাথে বিক্রির দামের বড় তফাতের কারণে দিনে দিনে তাদের সেই ক্ষতির পরিমাণ বেড়েই চলছে। ক্রেতাশূন্যতায় উৎপাদিত আলু বিক্রি করতে না পারায় বিভিন্ন ব্যাংক ও এনজিওর ঋণের কিস্তিও পরিশোধ করতে পারছেন না আলুচাষিরা। তাতে দিনে দিনে দেনার পরিমাণও বাড়ছে।
সূত্র জানায়, প্রতি বছর চুয়াডাঙ্গায় শত শত কৃষক আলু চাষ করেন। ফলনও হয় ভালো। অন্যান্য বছরের মতো বাড়তি দাম পাওয়ার আশায় চলতি বছরে আলু বীজের দাম বেশি হওয়া সত্ত্বেও ব্যাপকহারে চাষিরা আলুর চাষ করেন।
দামুড়হুদার তিতুদহ গ্রামের চাষি রেজাউল হক জানান, এক একর জমি ১৮ হাজার টাকায় লিজ নিয়ে আলু চাষ করেন। ৫৫ থেকে ৬০ টাকা প্রতি কেজি আলু বীজ কিনে এক একর জমিতে ১৮ মণ আলুবীজ রোপণ করেছিলাম। সেই হিসাবে এক বিঘা জমির লিজমানি ৬ হাজার টাকা, আলুবীজ বাবদ (এক বিঘা) ৬ মণ ১৩ হাজার টাকা, কীটনাশক সার সেচ লেবার ও পরিচর্যা বাবদ ৭ হাজার টাকা মিলে খরচ হয়েছে ২৫ থেকে ২৬ হাজার টাকা। তিনি জানান, সে আলু এখন জমি থেকে তুলে বাজারে বিক্রি করতে হচ্ছে প্রতি কেজি মাত্র ৭ থেকে ৮ টাকা দরে। যার প্রতি মণ মূল্য দাঁড়িয়েছে ৩০০ থেকে ৩২০ টাকা। প্রতি বিঘায় আলু উৎপাদন হয়েছে ৪০ থেকে ৫০ মণ। যার বর্তমান বাজারমূল্য ১৬ থেকে ১৭ হাজার টাকা মাত্র। এখানে বিঘাপ্রতি প্রায় ৮ থেকে ৯ হাজার এবং একরপ্রতি প্রায় ২৪ থেকে ২৬ হাজার টাকা লোকসান হচ্ছে।
অপর চাষি কালাম মিয়া বলেন, মহামারী করোনার মধ্যে আলুর দাম বেশি পাব বলে চড়া মূল্যে বীজ কিনে আলু চাষ করেছিলাম। কিন্তু সেই হিসাবে লাভ তো দূরের কথা, মোটা অঙ্কের লোকসান গুনতে হচ্ছে। আলুর ক্রেতাই পাওয়া যাচ্ছে না। ঘরে রাখা আলুতে পচন ধরা শুরু হয়েছে। এনজিওর লোকজন কিস্তি নিতে বাড়ি আসছে। বিপদে পড়েছেন আলুচাষিরা।
দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান জানান, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় উপজেলায় ৪৭৯ হেক্টর জমিতে আলু চাষ করা হয়। প্রতি হেক্টরে আলু উৎপাদন হয়েছে ২৪ টন। গত বছরের তুলনায় এ বছর আলু চাষ হয়েছে বেশি। ফলে বিভিন্ন জাতের আলু বাজারে এক সাথে ওঠায় দাম পেতে সময় লাগতে পারে।



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১১৩৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৯৪৪)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৫২০)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৩০৭)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২১৫)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৯০৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৬৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪২১০)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৭৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৪৯৭)