২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বেকার যুবকদের অনুপ্রেরণা স্ট্রবেরি জাহেদ

-

শুরু করেছিলেন ২০১৪ সালে। কলেজে পড়াশোনার পাশাপাশি স্ট্রবেরি চাষে সফলতা পান তিনি। মাস্টার্স শেষ করার পর পুরো দমে স্ট্রবেরি চাষ শুরু করেন মিরসরাইয়ের জাহেদ। অনেকেই তাকে স্ট্রবেরি জাহেদ হিসেবেই জানেন। উচ্চশিক্ষা অর্জন করে চাকরির পেছনে না ছুটে তিনি কৃষিকে আপন পেশা হিসেবে গ্রহণ করেছেন। স্ট্রবেরির সাথে চায়না টমেটো, ক্যাপসিকাম, পেঁয়াজ, আলু, মরিচ, বরবটিসহ বিভিন্ন সবজি চাষাবাদ করেন তিনি। পাশাপাশি শুরু করেন বিভিন্ন ফল, সবজি ও ফুলের চারা উৎপাদন।
স্বল্প পরিসরে গড়ে তোলেন এম জে অ্যাগ্রো অ্যান্ড নার্সারি। পুষ্টিগুণসমৃদ্ধ স্ট্রবেরির ভালো চাহিদা রয়েছে। এখন জাহেদ মৌসুমে প্রায় তিন লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করেন। জাহেদ বলেন, কৃষি হলো সম্ভাবনাময় পেশা। বেকারত্ব দূর করতে কৃষি হোক প্রধান অস্ত্র এই স্লোগানকে বুকে ধারণ করে কৃষিকে আপন পেশা হিসেবে বেছে নিয়েছি। স্ট্রবেরি চাষের দিকে এ জন্যই ছুটেছি যে, স্ট্রবেরি হলো আনকমন ফসল। আমাদের দেশে তেমন পাওয়া যায় না। তাই মনস্থির করলাম স্ট্রবেরি চাষ করব। স্ট্রবেরির চারা সংগ্রহ করা রীতিমতো একটি চ্যালেঞ্জ ছিল। রাজশাহী থেকে চারা সংগ্রহ করে দুই ইউনিটে ২০ শতক জমিতে স্ট্রবেরি চাষ করেছি। চারা লাগানোর কিছু দিনের মধ্যে প্রমোসিস ব্লাইট ভাইরাসের আক্রমণে প্রায় ৫০ শতাংশ চারা নষ্ট হয়ে যায়। তবে বাকি চারা ভালো আছে, ফল দিতে শুরু করেছে। আগামী এপ্রিল মাস পর্যন্ত গাছগুলো থেকে ফল পাওয়া যাবে। এখন পর্যন্ত স্ট্রবেরি চাষে জাহেদের ব্যয় হয়েছে প্রায় এক লাখ টাকা। চলতি মৌসুমে তিনি আড়াই থেকে তিন লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।
জাহেদ আরো জানান, ২০১১ সালে স্ট্রবেরি চাষের ওপর চট্টগ্রামে ১০ দিন ও পরবর্তী সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মনজুরুল ইসলামের কাছে আট দিনের বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন। আগামী বছর ৫০ শতক জমিতে স্ট্রবেরি চাষের পরিকল্পনা রয়েছে বলে জানান জাহেদ। তিনি বলেন, ‘স্ট্রবেরি চাষের ওপর বেকার যুবকদের প্রশিক্ষণ দিয়ে উদ্বুদ্ধ করার পরিকল্পনাও রয়েছে আমার।’
সরেজমিন দেখা যায়, জমিতে লাগানো স্ট্রবেরি গাছে ফল এসেছে। ফল পাকতেও শুরু করেছে। পাশাপাশি ১০ শতক জমিতে রয়েছে ক্যাপসিকাম, চায়না টমেটো, আলু ও পেঁয়াজ। নার্সারিতে রয়েছে ক্যাপসিকাম, ড্রাগন, পেঁপে, অ্যালোভেরা, মরিচসহ বিভিন্ন প্রজাতির চারা।
মিরসরাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রঘুনাথ বলেন, জাহেদসহ স্ট্রবেরি চাষে অন্য উদ্যোক্তারা চাইলে সরকারিভাবে তাদের সব সহযোগিতা করা হবে।


আরো সংবাদ



premium cement