২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

শ্রীপুরে গতি ফিরিয়ে খাল দখল

লবলং খালের দক্ষিণ বেলতলী ও বেড়াইদেরচালা দোখলা বাজার এলাকায় ভরাট করে গতিপথ পরিবর্তন করেছে : নয়া দিগন্ত -

গাজীপুরের শ্রীপুরের মাওনায় গতি পরিবর্তন করে খালের জমি দখলের অভিযোগ উঠেছে। মাওনার বেলতলী ও শ্রীপুর পৌরসভার লবলং খালটি ময়মনসিংহের ভালুকা উপজেলার খিরু নদীর সংযোগস্থল থেকে উৎপন্ন হয়ে বিভিন্ন এলাকা ঘুরে গাজীপুরের তুরাগ নদীতে মিলিত হয়েছে।
স্থানীয়রা জানান, এক সময়ের গভীর ও খর¯্রােতা লবলং খালকে তারা সাগর বলতেন। অবৈধ দখলদাররা খালের দক্ষিণ বেলতলী ও বেড়াইদেরচালা দোখলা বাজার এলাকার অংশে ভরাট করে খালের গতিপথ পরিবর্তন করেছে। সেখান থেকে খালটিকে ব্যক্তি মালিকানা জমির উপর দিয়ে প্রবাহিত করাতে মোড় ঘুরিয়ে দিয়েছেন তারা।
সরেজমিন দেখা যায়, দীর্ঘদিন ধরে খালটির শ্রীপুরের দক্ষিণ বেলতলী ও বেড়াইদেরচালা দোখলা বাজার অংশের প্রায় ২০০ মিটার জায়গা ভরাট করেছেন কিছু প্রভাবশালী। এতে খালটি গতিপথ হারিয়ে অন্যের কৃষিজমির ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে। দীর্ঘদিন খালটি শাহ্নেওয়াজ বাবলু, আব্দুল গণি, আব্দুল কাদির ও মমতাজ উদ্দিনসহ স্থানীয় বেশ কয়েকজন কৃষকের জমির ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে। এতে খালটি গতিপথ ও গভীরতা হারায়। ফলে কৃষকরা তাদের কৃষিজমিতে চাষাবাদ বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। স্থানীয়রা খালটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন।
শ্রীপুরের ওয়ার্ড কাউন্সিলর হাবিবুল্লাহ জানান, চাষাবাদ তাদের আয়ের প্রধান উৎস। এক সময়ের খালের স্বচ্ছ পানি আজ কারখানার কেমিক্যালের বর্জ্যে দূষিত হয়ে পড়েছে। সার্ভেয়ার মামুনুর রশিদ বলেন, বর্তমান অবস্থান থেকে নকশা অনুয়ায়ী খালটির অবস্থান আরো পশ্চিমে। খালের দখলকৃত জায়গা উদ্ধারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।
শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা নাসরীন বলেন, নকশা অনুযায়ীই খাল প্রবাহিত হবে। কেউ যদি খালের জায়গা দখল করে রাখে তাহলে আইনানুগ ব্যবস্থায় খালটি দখলমুক্ত করা হবে।


আরো সংবাদ



premium cement
উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় লক্ষাধিক মানুষকে সরিয়ে নিলো চীন

সকল