১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আমতলীতে ব্রিজের সংস্কার কাজ বন্ধ : দুর্ঘটনার আশঙ্কা

-

দুই দফতরের ঠেলাঠেলিতে বরগুনার আমতলী ও তালতলী সড়কের আড়পাঙ্গাশিয়া নদীর বেইলি ব্রিজের সংস্কারকাজ বন্ধ রয়েছে। দেবে যাওয়া স্টিলের পাটাতনের ওপর কাঠের পাটাতন দিয়েছে স্থানীয়রা। ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে দুই উপজেলার দুই লাখ মানুষ ও ঢাকাগামী পরিবহনসহ বিভিন্ন যানবাহন চলাচল করছে। গত এক মাস ধরে ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করেছে এলাকাবাসী। দ্রুত ব্রিজটি সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
জানা গেছে, আমতলী থেকে তালতলী উপজেলা সড়ক পথে যোগাযোগের একমাত্র মাধ্যম তালতলী সড়ক। ৪০ কিলোমিটার সড়কটির আড়পাঙ্গাশিয়া নদীর ওপর ১৯৮৫ সালে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ বেইলি ব্রিজ নির্মাণ করে। এ ব্রিজ দিয়ে আমতলী ও তালতলী উপজেলার দুই লক্ষাধিক মানুষ পারপার হয়। দুই উপজেলার সেতুবন্ধন এই ব্রিজটি দিয়ে প্রতিদিন সহস্রাধিক গাড়ি পারাপার হয়। গাড়ি চলাচল করায় দিন দিন পুরনো ব্রিজটি নড়বড়ে হয়ে গেছে। ব্রিজের পাটাতন আলগা হয়ে সরে গেছে। ব্রিজটি ছোট গাড়ি উঠলেও ঠকঠক শব্দ করে নড়ে। মাঝখানের পাটাতন দেবে গেছে। গত পাঁচ বছর ধরে বেইলি ব্রিজটি এমন বেহাল দশায় পড়ে আছে। এ দিকে গত ৪ জানুয়ারি ব্রিজের পাটাতন ভেঙে যাওয়ায় ১৬ দিন ধরে আমতলী-তালতলীর মধ্যে ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। স্থানীয়রা ওই ব্রিজের স্টিলের পাটাতনে কাঠের পাটাতন বসিয়ে স্বল্পপরিসরে ছোট ছোট যানবাহন চলাচ্ছে।
আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, আমি আমতলী ও তালতলী দুই উপজেলার দায়িত্বে আছি। ব্রিজটির দুরবস্থার চিত্র প্রতিদিনই আমি প্রত্যক্ষ করি। এ ব্যাপারে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। ব্রিজটি নির্মাণের চেষ্টা অব্যাহত আছে বলে তিনি জানান।
বরগুনা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী ফোরকান আহম্মেদ বলেন, সড়কটি সড়ক ও জনপথ অধিদফতরে হস্তান্তর করা হয়েছে। ওই সড়কের সব ব্রিজ তারা সংস্কার করবে। এখানে আমাদের কিছুই করার নেই।
বরগুনা সড়ক ও জনপথ অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ব্রিজটির দুরবস্থার খবর জানি কিন্তু আমার কিছুই করার নেই।
এলজিইডি সড়কটি সওজকে হস্তান্তর করলে ব্রিজটি সংস্কারের দায়িত্ব আমাদের উপরে বর্তাতো। কিন্তু তারা সড়কটি এখনো সওজকে দেয়নি।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

সকল