০৬ মার্চ ২০২১
`

চিরিরবন্দরে ইছামতি পারাপারে ভরসা বাঁশের সাঁকো

-

দিনাজপুরের চিরিরবন্দরের ইছামতি নদী পারাপারে স্থানীয়দের একমাত্র ভরসা বাঁশের সাঁকো। নির্বাচনী প্রচার-প্রচারণায় নেতাকর্মীরা টেকসই সেতু নির্মাণের আশ্বাস দিয়ে এলে সেটি আশ্বাস পর্যন্তই সীমাবদ্ধ থেকেছে। স্বাধীনতার প্রায় চার দশকে অন্য অনেক কিছুর পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি শুধু বাঁশের সাঁকোটির।
স্থানীয় সূত্র জানায়, চিরিরবন্দর উপজেলার নশরতপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পূর্ব-উত্তর কোণে নশরতপুর ঈদগাহ মাঠ এলাকায় ইছামতি নদীতে একটি টেকসই সেতুর অভাবে স্থানীয়রা দীর্ঘ দিন ধরে দুর্ভোগে দিন যাপন করছেন। ঝুঁঁকি নিয়ে তাদের যাতায়াত করতে হচ্ছে নড়বড়ে সাঁকো দিয়ে। অনেকে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন। নশরতপুর-আলোকডিহি গ্রামের মাঝামাঝি ইছামতি নদীতে সেতু নির্মাণ উপজেলার আট গ্রামের ৫০ হাজার মানুষের প্রাণের দাবি হয়ে দাঁড়িয়েছে।
স্থানীয় কৃষকরা জানান, সেতু না থাকায় তাদের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করতে ভোগান্তি পোহাতে হয়। এ ছাড়া পরিবহন খরচ হয় কয়েক গুণ। উপজেলার নশরতপুর, চকগোবিন্দ, আলোকডিহি, ফতেজংপুর, উত্তর পলাশবাড়ী, খানসামা উপজেলার দুবলিয়া, গোয়ালডিহি, লালদিঘি, নীলফামারীর বড়–য়া গ্রামের প্রায় ৫০ হাজার লোকের যাতায়াতের একমাত্র ভরসা এই বাঁশের সাঁকো। তারা এখানে একটি টেকসই সেতু নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহ্বান করেছেন।
এখানে সেতু না থাকায় স্থানীয়দের প্রায় দুই মাইল পথ ঘুরে আলোকডিহি হয়ে মহাসড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে। এলাকাবাসী জানান, স্বল্প সময়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আলোকডিহি জেবি উচ্চ বিদ্যালয়, রানীরবন্দর এনআই বালিকা বিদ্যালয়, কুমড়িয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, উপজেলার ঐতিহ্যবাহী রানীরবন্দর হাট ও ইউনিয়ন পরিষদ কার্যালয়ে যাতায়াতে স্থানীয়রা এ পথে চলাচল করেন। এ ছাড়া কৃষিপণ্যও পরিবহন করা হয় এই পথে।
নশরতপুর ইউপি চেয়ারম্যান নূর ইসলাম শাহ্ নুরু জানান, গ্রামবাসীর একটি সেতুর জন্য দুর্ভোগের শেষ নেই। ইউনিয়ন পরিষদের এখতিয়ার না থাকায় ইচ্ছা থাকলেও সেতু তৈরি করা সম্ভব হচ্ছে না। স্থানীয়রা তাদের উৎপাদিত কৃষিপণ্য সহজে বাজারজাত করতে এবং যোগাযোগে দুর্ভোগ লাঘবে একটি টেকসই সেতু নির্মাণের দাবি জানিয়েছেন।

 



আরো সংবাদ


মিরসরাইয়ে বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি উপলক্ষে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের সুন্নাতে খাৎনা ক্যাম্প অনুষ্ঠিত আমরা মহান মুক্তিযুদ্ধের লক্ষ্যসমূহ হারাতে বসেছি : গোলাম পরওয়ার স্বর্ণের দাম আবারো কমেছে গণতন্ত্র ফিরে এলে গণতন্ত্রের প্রশাসনের প্রশাসকরা গর্বিত হবেন : গয়েশ্বর মনোহরদীতে ট্রাকের ধাক্কায় সিএনজি আরোহী ২ জন নিহত, আহত ৩ আফগানিস্তানে পৃথক বোমা বিস্ফোরণে নিহত ৪ বিক্ষোভের শততম দিনে কৃষকদের দিল্লি প্রবেশের রাস্তায় অবরোধ জিয়াউর রহমানের খেতাব বাতিল বিষয়ে যা বললেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আরো ১০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৪০ ‘হেলিকপ্টারের বিপজ্জনক ওড়াউড়ি বন্ধ কর’

সকল