২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চিরিরবন্দরে ইছামতি পারাপারে ভরসা বাঁশের সাঁকো

-

দিনাজপুরের চিরিরবন্দরের ইছামতি নদী পারাপারে স্থানীয়দের একমাত্র ভরসা বাঁশের সাঁকো। নির্বাচনী প্রচার-প্রচারণায় নেতাকর্মীরা টেকসই সেতু নির্মাণের আশ্বাস দিয়ে এলে সেটি আশ্বাস পর্যন্তই সীমাবদ্ধ থেকেছে। স্বাধীনতার প্রায় চার দশকে অন্য অনেক কিছুর পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি শুধু বাঁশের সাঁকোটির।
স্থানীয় সূত্র জানায়, চিরিরবন্দর উপজেলার নশরতপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পূর্ব-উত্তর কোণে নশরতপুর ঈদগাহ মাঠ এলাকায় ইছামতি নদীতে একটি টেকসই সেতুর অভাবে স্থানীয়রা দীর্ঘ দিন ধরে দুর্ভোগে দিন যাপন করছেন। ঝুঁঁকি নিয়ে তাদের যাতায়াত করতে হচ্ছে নড়বড়ে সাঁকো দিয়ে। অনেকে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন। নশরতপুর-আলোকডিহি গ্রামের মাঝামাঝি ইছামতি নদীতে সেতু নির্মাণ উপজেলার আট গ্রামের ৫০ হাজার মানুষের প্রাণের দাবি হয়ে দাঁড়িয়েছে।
স্থানীয় কৃষকরা জানান, সেতু না থাকায় তাদের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করতে ভোগান্তি পোহাতে হয়। এ ছাড়া পরিবহন খরচ হয় কয়েক গুণ। উপজেলার নশরতপুর, চকগোবিন্দ, আলোকডিহি, ফতেজংপুর, উত্তর পলাশবাড়ী, খানসামা উপজেলার দুবলিয়া, গোয়ালডিহি, লালদিঘি, নীলফামারীর বড়–য়া গ্রামের প্রায় ৫০ হাজার লোকের যাতায়াতের একমাত্র ভরসা এই বাঁশের সাঁকো। তারা এখানে একটি টেকসই সেতু নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহ্বান করেছেন।
এখানে সেতু না থাকায় স্থানীয়দের প্রায় দুই মাইল পথ ঘুরে আলোকডিহি হয়ে মহাসড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে। এলাকাবাসী জানান, স্বল্প সময়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আলোকডিহি জেবি উচ্চ বিদ্যালয়, রানীরবন্দর এনআই বালিকা বিদ্যালয়, কুমড়িয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, উপজেলার ঐতিহ্যবাহী রানীরবন্দর হাট ও ইউনিয়ন পরিষদ কার্যালয়ে যাতায়াতে স্থানীয়রা এ পথে চলাচল করেন। এ ছাড়া কৃষিপণ্যও পরিবহন করা হয় এই পথে।
নশরতপুর ইউপি চেয়ারম্যান নূর ইসলাম শাহ্ নুরু জানান, গ্রামবাসীর একটি সেতুর জন্য দুর্ভোগের শেষ নেই। ইউনিয়ন পরিষদের এখতিয়ার না থাকায় ইচ্ছা থাকলেও সেতু তৈরি করা সম্ভব হচ্ছে না। স্থানীয়রা তাদের উৎপাদিত কৃষিপণ্য সহজে বাজারজাত করতে এবং যোগাযোগে দুর্ভোগ লাঘবে একটি টেকসই সেতু নির্মাণের দাবি জানিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল