১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কিষানীর শূন্য থেকে সফলতার গল্প

-

আফসানা আশা। সফল এক নারী উদ্যোক্তা। প্রায় সাড়ে চার বছরে বলা যায় তিনি এখন অনেকের অনুপ্রেরণা। গড়ে তুলেছেন নিজের প্রতিষ্ঠান ‘কিষানী’। ফলে রাজশাহীর আফসানা এখন কিষানী নামেই সবার কাছে পরিচিত। গল্পে গল্পে তিনি জানিয়েছেন শূন্য থেকে তার সফল কিষানী হওয়ার গল্প।
আফসানার ভাষায়, কিষানীর যাত্রা শুরু হয়েছিল ২০১৬ সালের ২৫ মে। রাজশাহীর বিখ্যাত আম সরবরাহের মাধ্যমে এর সূচনা। সে সময় কিছু অসাধু ব্যবসায়ী আমে ফরমালিন মেশানোর ফলে এক ধরনের আতঙ্ক বিরাজ করছিল। তখন কিষানী কিছু পরিচিত মানুষের কাছে কেমিক্যাল তথা ফরমালিনমুক্ত আম দেয়া শুরু করে। তিনি বলেন, আমার কোনো রকম পুঁজিরই প্রয়োজন পড়েনি। গ্রাহকের দেয়া অগ্রিম নিয়ে প্রতিশ্রুত আম পাঠিয়েছিলাম। সেই সূত্রে বলতে পারি কিষানীর কোনো বিনিয়োগই ছিল না। শূন্য থেকে আজকের এই কিষানী। তারই ধারাবাহিকতায় আস্তে আস্তে গ্রাহকের সংখ্যা বাড়ার পাশাপাশি আস্থা সৃষ্টি হতে থাকে। গ্রাহকরা আমের পাশাপাশি অন্যান্য খাঁটি খাদ্য পণ্য নিয়ে কাজ করার জন্য বলতে থাকেন। কারণ আম ছিল মৌসুমি ফল’। তখন মনে হলো বাজারে যেখানে ভেজালের দৌরাত্ম্য সেখানে খাঁটি পণ্য মানুষের কাছে পৌঁছে দিতে পারাটা সেবার পর্যায়ে পড়ে। ২০২০ সালের মার্চে আমের পাশাপাশি মধু, ঘি, সরিষার তেল, নারিকেল তেল, খেজুরের গুড়, চুইঝাল, কুমড়ো বড়ি ও শ্রীমঙ্গলের চা যুক্ত হয়। আম যেমন গ্রাহকের হৃদয়ে ভরসা জুগিয়েছিল, তেমনি অন্য পণ্যগুলোও তাদের মনে জায়গা করে নিয়েছে ইতোমধ্যেই।


আরো সংবাদ



premium cement
এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান

সকল