২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

টাকা ছাড়া বই না দেয়ার অভিযোগ

-

সেশন ফি পরিশোধ না করার সিরাজগঞ্জের এনায়েতপুর থানার সৈয়দপুর মডেল উচ্চবিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীকে বিনামূল্যের পাঠ্য বই দেয়া হয়নি বলে অভিযোগ উঠেছে।
বৃহস্পতিবার দুপুরে বইয়ের দাবিতে স্কুলে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন। পরে অবস্থা বিবেচনায় তাদের বই দেয়ার আশ্বাস দেয়া হয়। অভিবাবক সূত্র জানায়, যমুনার ভাঙনে বিধ্বস্ত জালালপুর ইউনিয়নের সৈয়দপুর মডেল উচ্চবিদ্যালয়ের প্রায় ৫০০ শিক্ষার্থীদের স্কুল থেকে জানিয়ে দেয়া হয় নতুন বছরের বই নিতে হলে আগে ৫০০ টাকা সেশন ফি নিয়ে আসতে হবে। এ টাকা দিতে বিলম্ব করায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হামিদের নির্দেশে সপ্তম শ্রেণীর ৯৫ জন, অষ্টম শ্রেণীর ১৪১ জন ও নবম শ্রেণীর ৯০ শিক্ষার্থীকে বই দেয়া হয়নি।
বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর আকাশ, নবম শ্রেণীর আরিফুলসহ একাধিক শিক্ষার্থী জানান, হেড স্যার বলেছেন টাকা না দিলে বই দেয়া হবে না। বিনামূল্যের বই নিতে কেন টাকা দিতে হবে? টাকা না দেয়ায় খালি হাতে বাড়িতে ফিরে যাচ্ছি।
স্থানীয় অভিভাবক রবি মোল্লা, সাহেদ আলী ও জমেলা খাতুন জানান, প্রধানমন্ত্রীর বিনামূল্যের বই বিতরণের নির্দেশ মানছেন না প্রধান শিক্ষক আবদুল হামিদ। সে টাকা না দিলে বই দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন। অনেক শিক্ষার্থী বই না পেয়ে ফিরে যাচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষক জানান, বিনামূল্যের বই নিতে টাকা দিতে হয় এমন নজির কোথাও নেই। বছরের প্রথম দিনেই বই বিতরণ করা হয়েছে সারা দেশে। তারা আরো বলেন, বই বিতরণের পরেও সেশন ফি আদায় করা যেত। তা না করে হেড মাস্টারের নির্দেশ মোতাবেক ১৪ দিন হলো বই গোডাউনে তালাবদ্ধ রয়েছে। এতে শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব পড়ছে বলেও জানান তারা।
অভিযোগ অস্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হামিদ জানান, সরকারি নিয়ম মেনে অ্যাকাউন্ট খুলে সেশন ফির টাকা আগে উত্তোলনের কথা বলা হয়েছে। যারা বই পায়নি দ্রুতই তাদের হাতে নতুন বই তুলে দেয়া হবে। শাহজাদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস এম শাহাদৎ হোসেন জানান, দ্রুত বই বিতরণে হেড মাস্টারকে বলা হয়েছে। তারপরও রোববার বিদ্যালয়ে গিয়ে বই বিতরণে বিলম্বের কারণ তদন্ত করা হবে। শাহজাদপুরের ইউএনও শাহ শামছুজ্জোহা জানান, বিনামূল্যে যথা সময়ে শিক্ষার্থীদের হাতে বই দিতে সবাইকে নির্দেশ দেয়া আছে। না হয় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement