২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দক্ষিণ চট্টগ্রামে বিনাচাষে রসুন আবাদ

-

প্রথম বারের মতো দক্ষিণ চট্টগ্রামের চারটি উপজেলায় বিনাচাষে রসুন আবাদ শুরু করেছেন চাষিরা। কৃষি সম্প্রসারণ অধিদফতরের নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর জেলা কৃষি উন্নয়ন প্রকল্পের অধীনে শুরু হয়েছে বিনাচাষে রসুন আবাদ। প্রথমে অল্পবিস্তর রসুন আবাদ হলেও এসব অঞ্চলে বিনাচাষে রসুন আবাদে আশার আলো দেখছেন চাষিরা।
ইতোমধ্যে এ প্রকল্পের অধীনে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশে তিনটি, বাঁশাখালীতে পাঁচটি, আনোয়ারায় পাঁচটি ও বোয়ালখালী উপজেলায় তিনটি মিলে ৩৩ শতাংশ বা এক বিঘা করে মোট ১৬টি প্রদর্শনী প্লটে রসুন আবাদ শুরু করেছেন চাষিরা।
কৃষি গবেষণা ইনস্টিটিউশনের অধীনে বগুড়ার শিবগঞ্জ মসলা গবেষণা কেন্দ্র উদ্ভাবিত রসুনের জাত বারি-১ বারি-২, বারি-৩ ও বারি-৪ জাতের (উফশী) রসুন আবাদ হচ্ছে।
সূত্র জানায়, গত বছর দেশে ৮৯ হেক্টর জমিতে রসুনের মোট উৎপাদন হয়েছে ছয় লাখ ৫৩ হাজার মেট্রিক টন। দেশে রসুনের চাহিদা গড়ে প্রায় সাড়ে সাত লাখ মেট্রিক টন। মাত্র ১৫ শতাংশ রসুন আমদানি করতে হয়।
চন্দনাইশ উপজেলার উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ইশতিয়াক আহমেদ আরিফ জানান, উপজেলার দোহাজারী পৌরসভার চাগাচরে চন্দনাইশ পৌর সদরে ও হাশিমপুর ইউনিয়নে ৩৩ শতাংশ করে তিনটি প্লটে চাষিরা রসুন আবাদ শুরু করেছেন।
চন্দনাইশ সদরের চাষি ইসমাইল জানান, প্রথমবারের মতো তিনি রসুন আবাদ করছেন। রসুনের আবাদ দেখে তার রসুন চাষের প্রতি আগ্রহ বেড়েছে বলেও জানিয়েছেন তিনি।
উপজেলা কৃষি অফিসার স্মৃতি রানী সরকার বলেন, চাষিদের প্রয়োজনী সার ও রসুনবীজ বিনামুল্যে দিয়ে রসুন আবাদের প্রদর্শনী প্লট করা হয়েছে। তিনি জানান, নতুন করে বিনাচাষে রসুন আবাদে এলাকার চাষিদের মধ্যে বেশ আগ্রহ দেখা গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতর চট্টগ্রাম জেলার উপপরিচালক আক্তারুজ্জামান জানান, দেশে মসলার ঘাটতি মোবাবেলায় কৃষি উন্নয়ন প্রকল্পের অধীনে জেলার চারটি উপজেলায় প্রথমবারের মতো রসুনের প্রদর্শনী প্লট করা হয়েছে।
কৃষি গবেষণা ইনস্টিটিউশনের অধীনে বগুড়ার শিবগঞ্জ মসলা গবেষণা কেন্দ্রের গবেষণা কর্মকর্তা ড. আশিফুল ইসলাম নিরু জানান, রসুন শীতকালীন ফসল।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর জেলা কৃষি উন্নয়ন প্রকল্পের পরিচালক ড. লুৎফুর রহমান বলেন, ২০১৮ সালের জুলাই থেকে এই প্রকল্প শুরু হয়েছে। মেয়াদ শেষ হবে আগামী ২০২৩ শের জুনের মধ্যে। তিনি বলেন, প্রকল্পের আওতায় এই পাঁচ জেলায় ইতোমধ্যে বিভিন্ন ফসলের ১৬ হাজার ৩০৫টি প্রদর্শনী করা হয়েছে। এর মধ্যে ২৩১টি প্রদর্শনী হয়েছে রসুনের। প্রথমে অল্পবিস্তর রসুন আবাদ হলেও এসব অঞ্চলে বিনাচাষে রসুন আবাদে আশার আলো দেখছেন চাষিরা।

 


আরো সংবাদ



premium cement
ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২

সকল