২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাঘায় আ’লীগ প্রার্থীর সভায় বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের বোমা ও গুলি

-

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মুক্তার আলীর সমর্থকরা সশস্ত্র তাণ্ডব চালিয়েছে। বুধবার রাত ১০টার দিকে আড়ানী পৌরসভা সদরের তালতলা বাজারে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী শহিদুজ্জামান শহিদের পথসভায় বোমা হামলা ও গুলিবর্ষণ করেন তারা। এ সময় আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী ও ব্যক্তিগত কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। এ ছাড়া তালতলা বাজারে শতাধিক দোকানপাট ভাঙচুর এবং লুট হয়েছে। মুক্তারের সমর্থকদের ধারালো অস্ত্রের আঘাতে আওয়ামী লীগ প্রার্থী শহিদের ভাগ্নে তুষার (২৮) আহত হয়েছেন। তাকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাত ১১টার দিকে তালতলা বাজারের উত্তর ও দক্ষিণ দিকে দুই প্রার্থীর দেড় হাজার সমর্থক সশস্ত্র অবস্থায় অবস্থান করছিলেন। এলাকায় বর্তমানে থমথমে অবস্থা বিরাজ করছে। আবারো রক্ষক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন স্থানীয়রা।
এ ঘটনায় উপজেলা যুবলীগের সভাপতি কামরুজ্জামান বাদি হয়ে রাতেই বাঘা থানায় একটি মামলা করেন। এতে বর্তমান মেয়র ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মুক্তার আলীসহ প্রায় ৫০ জনকে আসামি করা হয়েছে। পুলিশ এ ঘটনায় একজনকে গ্রেফতার করেছে।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা গেছে, রাত প্রায় ১০টার দিকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী শহিদের পথসভার প্রায় শেষ মুহূর্তে দলটির বিদ্রোহী প্রার্থী মুক্তার আলীর নেতৃত্বে ১৫-২০ জন সশস্ত্র সমর্থক আকস্মিক হামলা চালায়। এ সময় মুক্তার আলীর তার সমর্থকরা গুলিবর্ষণ শুরু করে এবং বোমা হামলা চালায়। এ সময় প্রাণ ভয়ে শহিদের সমর্থকরা ছুটোছুটি শুরু করেন। পরে মুক্তার আলী আবার মাইকিং করে তার সমর্থকদের ডাকেন। এ সময় শহিদ ও তার নেতাকর্মীরাও সংগঠিত হয়ে মুক্তারের সমর্থকদের প্রতিরোধের চেষ্টা করেন। মুক্তারের প্রায় কয়েক শ’ সমর্থক ঘটনাস্থলে উপস্থিত হন। এদের মধ্যে সশস্ত্র কয়েকজন সমর্থক গুলিবর্ষণ ও বোমা হামলা করে। দেশীয় ধারালো অস্ত্র নিয়ে শহিদের সমর্থকদের তাড়া করা হয়। মুক্তারের সমর্থকদের ধারালো অস্ত্রের আঘাতে এ সময় শহিদের ভাগ্নে তুষার গুরুতর আহত হন। একপর্যায়ে মুক্তারের সমর্থকরা সেখানে দলীয় মেয়র প্রার্থী শহিদের ব্যক্তিগত ও নির্বাচনী কার্যালয় কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এ ছাড়া শতাধিক দোকানে লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়।
বাঘা থানা পুলিশ জানায়, দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে উত্তেজনা ও কথা কাটাকাটির একপর্যায়ে হামলার ঘটনা ঘটে। সংঘর্ষের পর ঘটনাস্থল থেকে বিস্ফোরিত ও অবিস্ফোরিত ককটেল উদ্ধার করেছে পুলিশ। গুলির শব্দ শোনা গেছে। দোকানপাট ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। এ ব্যাপারে দায়ের করা মামলায় মিলন নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। এই মিলনের বিরুদ্ধে সাংবাদিকদের ওপর হামলার অভিযোগ রয়েছে।
উল্লেখ্য, গত ৮ জানুয়ারি আড়ানী পৌরসভা নির্বাচনের প্রচারণার সংবাদ সংগ্রহ করতে গেলে মুক্তারের সমর্থকরা দু’টি বেসরকারি টেলিভিশনের দুই ক্যামেরাপারসনের ওপর হামলা চালায়।
বর্তমানে মুক্তার আলী আড়ানী পৌরসভার মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। এবারো তিনি আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু দল থেকে তাকে মনোনয়ন না দেয়ায় স্বতন্ত্র (বিদ্রোহী) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ কারণে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। আর দলীয় মনোনয়ন দেয়া হয়েছে আড়ানী পৌর আওয়ামী লীগের সভাপতি শহিদুজ্জামান শহিদকে।
রাজশাহী পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন সাংবাদিকদের জানান, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। যারা সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা

সকল