২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রূপগঞ্জে কয়লার স্তূপ অপসারণের দাবিতে মানববন্ধন

-

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের দড়িকান্দি এলাকার বীরপ্রতীক গাজী সেতুর পাদদেশ থেকে পরিবেশ দূষণকারী কয়লার স্তূপ অপসারণের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয়রা। গতকাল শুক্রবার দুপুরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন মুড়াপাড়া ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রেজাউল করিম হারেজ। বক্তব্য রাখেন মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বরকত উল্লাহ, উপজেলা যুবলীগের সদস্য ইমদাদুল হক পাভেল, যুবলীগ নেতা সোহেল মিয়া, ফারুক হোসেন, লিটন মিয়া, ইসমাইল মিয়া, কামাল হোসেন, ছাত্রলীগ নেতা রাকিব হোসেন প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে সরকারের বিনা অনুমতিতে মেসার্স উত্তরা ট্রেডার্স জনবসতি এলাকায় পরিবেশ দূষণকারী কয়লা মজুদ করে ব্যবসা চালিয়ে আসছে। কয়লার স্তূপ থেকে পরিবেশ দূষণকারী ধূলিকণা আশপাশের মসজিদ-মাদরাসা, শিক্ষাপ্রতিষ্ঠান ও ঘর-বাড়িতে ছড়িয়ে পড়ছে। তাতে পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে। একইভাবে ক্ষতির শিকার হচ্ছে গাছের ফল ও জমির ফসলাদি। পাশাপাশি শ্বাসকষ্ট, কাশি ও হাঁপানিসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে শিশু-কিশোর ও বৃদ্ধরা। অবৈধ ও পরিবেশ দূষণকারী এ কয়লার স্তূপ অপসারণের আন্দোলন করতে গিয়ে অনেকেই মিথ্যা মামলায় আসামি হয়েছেন।
মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ আলমাস বলেন, জনবসতি দড়িকান্দি এলাকায় কয়লার স্তূপ থেকে ধূলিকণা ছড়িয়ে পড়ে পরিবেশ দূষণ করায় উত্তরা ট্রেডার্সকে মুড়াপাড়া ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স দেয়া হয়নি।


আরো সংবাদ



premium cement