২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কেশবপুরে কমছে ধানের দাম সরকারি হস্তক্ষেপ দাবি

-

কেশবপুরে ব্যবসায়ীদের কারসাজিতে ধানের দাম ক্রমেই হ্রাস পাচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয় কৃষকরা। তাতে উৎপাদন খরচের সাথে বাজার দরের তারতম্যে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।
সূত্র জানায়, এ বছর কেশবপুর উপজেলাব্যাপী আমন ধানের বাম্পার ফলন হয়েছে। প্রায় এক মাস ধরে কৃষকদের উৎপাদিত ধান কাটাও শুরু হয়েছে। প্রথম-প্রথম ধানের দামও ছিল ভালো।
স্থানীয় কৃষক তমিজ উদ্দীন, বেলাল মিয়া, আলতাফ মিয়াসহ একাধিক কৃষকের সাথে কথা হলে তারা জানান, ভালো ধান উৎপাদন আর ভালো দাম পেয়ে কৃষকদের একটা অন্যরকম আনন্দ চলছিল। সেই আনন্দ বেশি দিন স্থায়ী হচ্ছে না। ৪০ কেজি ধানের দাম এক থেকে দেড়শ টাকা কমে গেছে। আর ধানের এই দরপতন অব্যাহত রয়েছে। প্রথম নতুন ধান উঠলে প্রতি মণ ধানের যেখানে দাম ছিল সাড়ে ১১শ’ টাকা, সেখানে ২৮ নভেম্বর ধানের মণ বিক্রি হয়েছে সাড়ে ৯শ’ টাকায়। এক দিন আগেও যে দাম ছিল এক হাজার টাকা। তার দু’দিন আগে ছিল এক হাজার ৩০ থেকে এক হাজার ৪০ টাকা পর্যন্ত।
বর্তমানে মহাজনদের ব্যবসা প্রতিষ্ঠানে শুরু হয়েছে হালখাতার উৎসব। দেনা পরিশোধের জন্যে কৃষকদের ধান বিক্রি ছাড়া উপায় নেই। এই সুযোগে ধান ব্যবসায়ীরা ধানের দাম লাগামহীনভাবে কমিয়ে দিয়েছেন। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন কৃষকরা।


আরো সংবাদ



premium cement
ঈদের ছুটিতে ঢাকায় কোনো সমস্যা হলে কল করুন ৯৯৯ নম্বরে : আইজিপি সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল

সকল