২০ জানুয়ারি ২০২১
`

কেশবপুরে কমছে ধানের দাম সরকারি হস্তক্ষেপ দাবি

-

কেশবপুরে ব্যবসায়ীদের কারসাজিতে ধানের দাম ক্রমেই হ্রাস পাচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয় কৃষকরা। তাতে উৎপাদন খরচের সাথে বাজার দরের তারতম্যে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।
সূত্র জানায়, এ বছর কেশবপুর উপজেলাব্যাপী আমন ধানের বাম্পার ফলন হয়েছে। প্রায় এক মাস ধরে কৃষকদের উৎপাদিত ধান কাটাও শুরু হয়েছে। প্রথম-প্রথম ধানের দামও ছিল ভালো।
স্থানীয় কৃষক তমিজ উদ্দীন, বেলাল মিয়া, আলতাফ মিয়াসহ একাধিক কৃষকের সাথে কথা হলে তারা জানান, ভালো ধান উৎপাদন আর ভালো দাম পেয়ে কৃষকদের একটা অন্যরকম আনন্দ চলছিল। সেই আনন্দ বেশি দিন স্থায়ী হচ্ছে না। ৪০ কেজি ধানের দাম এক থেকে দেড়শ টাকা কমে গেছে। আর ধানের এই দরপতন অব্যাহত রয়েছে। প্রথম নতুন ধান উঠলে প্রতি মণ ধানের যেখানে দাম ছিল সাড়ে ১১শ’ টাকা, সেখানে ২৮ নভেম্বর ধানের মণ বিক্রি হয়েছে সাড়ে ৯শ’ টাকায়। এক দিন আগেও যে দাম ছিল এক হাজার টাকা। তার দু’দিন আগে ছিল এক হাজার ৩০ থেকে এক হাজার ৪০ টাকা পর্যন্ত।
বর্তমানে মহাজনদের ব্যবসা প্রতিষ্ঠানে শুরু হয়েছে হালখাতার উৎসব। দেনা পরিশোধের জন্যে কৃষকদের ধান বিক্রি ছাড়া উপায় নেই। এই সুযোগে ধান ব্যবসায়ীরা ধানের দাম লাগামহীনভাবে কমিয়ে দিয়েছেন। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন কৃষকরা।



আরো সংবাদ