২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাগমারায় স্লুইস গেট বন্ধ করে মাছচাষ ৪০ হাজার একর জমি অনাবাদি

-

রাজশাহীর বাগমারায় বেশির ভাগ ব্রিজ-কালভার্ট ও স্লুইস গেটের মুখ বন্ধ করে দিয়ে মাছচাষ শুরু করেছেন প্রভাবশালীরা। অবৈধভাবে ব্রিজ-কালভার্ট ও স্লুইস গেটগুলোর মুখ বন্ধ করে দিয়ে মাছচাষের কারণে খাল-বিল ও নদী-নালার স্বাভাবিক পানি চলাচল বন্ধ হয়ে গেছে। এতে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি হয়ে প্রায় ৪০ হাজার একর আবাদি জমিতে চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। এ কারণে পানির স্বাভাবিক চলাচল নিশ্চিত করার লক্ষ্যে বন্ধ স্লুইস গেটগুলোর মুখ খুলে দেয়ার দাবিতে স্থানীয় ভুক্তভোগীরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি আবেদন করেছেন।
অভিযোগ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, গোবিন্দপাড়া ইউনিয়নের গোবিন্দপাড়া স্কুলসংলগ্ন ব্রিজের মুখে মাটি ফেলে বোয়ালিয়া বিলের পানি চলাচল বন্ধ করে দিয়ে পুকুর খনন করা হয়েছে। গোয়ালকান্দি ইউনিয়নের জশাই বিলের পানি নামার একমাত্র পথ রামরামা দাঁড়ার মুখ, তাতিপাড়া দাঁড়ার মুখ ও রামরামা গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীতে দু’টি বিলের পানি নামার পথ দাঁড়ার মুখে ইট গেঁথে বন্ধ করে দিয়ে মাছচাষ করছেন এক জনপ্রতিনিধির নেতৃত্বে প্রভাবশালী একটি পক্ষ। বাসুপাড়া ও গনিপুর ইউনিয়নের সোনাবিলের পানি নামার একমাত্র মাধ্যম উপজেলা সদর ভবানীগঞ্জ-বাগমারা থানার মোড় পর্যন্ত সড়কের গোপালপুর স্লুইস গেট এবং গোপালপুর-দেউলিয়া সড়কের স্লুইস গেটের মুখ বন্ধ করে দিয়ে মাছচাষ শুরু করেছেন এলাকার প্রভাবশালী একটি মহল। এতে ওই বিলে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি হয়ে শত শত একর জমির পানবরজ নষ্ট হয়ে গেছে। বাসুপাড়া ইউনিয়নের নন্দনপুর, বালানগর, দেউলিয়া ও সগুনা গ্রামের মধ্যে দিয়ে গোপালপুর হয়ে একটি দাঁড়া ফকিরনী নদী পর্যন্ত বয়ে গেছে।
সম্প্রতি এলাকার প্রভাবশালী একটি মহল সগুনা গ্রামের কাছে ওই দাঁড়ার মুখ, কাদার বিলের পানি নামার মুখ, পোড়াকয়া গ্রামের মাঝ দিয়ে বয়ে যাওয়া দাঁড়ার মুখ ও বালানগর গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া দাঁড়ার মুখ বন্ধ করে দিয়ে মাছচাষ করায় পানি চলাচলের পথ বন্ধ হয়ে এলাকার কৃষি জমিগুলো জলাবদ্ধতার কবলে পড়েছে।
অবৈধভাবে ব্রিজ-কালভার্ট ও স্লুইস গেটগুলোর মুখ বন্ধ করে দিয়ে মাছচাষের কারণে ফসলি জমিতে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি হয়ে মোহম্মাদপুর, সগুনা, দ্বীপনগর, মাধাইমুড়ি ও বালানগরসহ উপজেলার শত শত বিঘা জমি অনাবাদি পড়ে থাকছে। স্থানীয় কয়েকজন কৃষক জানান, বালানগর দয়ের ঘাটের মুখ ও মোহম্মাদপুর-সগুনা দাঁড়ার মুখসহ উপজেলার বিভিন্ন এলাকার মধ্যে দিয়ে বয়ে যাওয়া বেশির ভাগ দাঁড়া মুখে ও মাঝখানে বাঁশের বানা দ্বারা বেড়া দিয়ে, মাটি ফেলে আবার কোনো কোনো স্থানে ইট গেঁথে স্বাভাবিক পানি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।
এ ছাড়া সম্প্রতি তাহেরপুর-শিকদারি রোডের দু’টি বড় ব্রিজের মুখ বন্ধ করে দিয়ে দুই পাশের বিলের কৃষি জমিতে প্রায় অর্ধশতাধিক পুকুর খনন করে মাছচাষ শুরু করায় এলাকাবাসীরা বর্তমানে চরম দুর্ভোগে পড়েছেন। মোহম্মাদপুর গ্রামের কৃষক আবু সাঈদ, হাতেম আলী ও সাহেব আলী জানান, গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া দাঁড়ার বিভিন্ন স্থানে বাঁধ দিয়ে অন্তত ১৫টি পুকুর খনন করা হয়েছে। এতে করে পানি প্রবাহের পথ বন্ধ হয়ে গেছে। এ কারণে এবারের বন্যার পানিতে ধান, পাট, পানবরজ, মরিচ ও শাকসবজির ক্ষেত তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন এলাকার কৃষকেরা।
বাগমারা উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান জানান, এবারের বন্যায় উপজেলার ১৬টি ইউনিয়ন ও দু’টি পৌর এলাকায় মোট ৩২ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। এ ছাড়া বেশির ভাগ ব্রিজ-কালভাট ও স্লুইস গেটগুলোর মুখ বন্ধ করে দিয়ে মাছচাষের কারণে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় প্রায় ৪০ হাজার একর জমিতে এখন চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। ফলে কৃষি খাতে ক্ষতির পরিমাণ আরো বাড়ার আশঙ্কা রয়েছে।
এ দিকে প্রভাবশালীরা মন্ত্রণালয়ের নির্দেশ উপেক্ষা করে জমির প্রকৃতি (শ্রেণী) পরিবর্তন করে কয়েক দিন থেকে ব্যাপকভাবে পুকুর খনন কাজ শুরু করেছে। অভিযোগকারীরা আরো জানান, প্রভাবশালীদের হাত থেকে পানি নিষ্কাশনের ব্যবস্থা ও ফসলি জমিতে নিয়ম বহির্ভূত অপরিকল্পিত পুকুর খনন বন্ধের জন্য দফায় দফায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। কিন্তু কোনো সুফল মিলেনি বলে তারা অভিযোগ করেন।
গোবিন্দপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজন সরকার জানান, আমাদের ইউনিয়নের অধিকাংশ দাঁড়া, ব্রিজ ও কালভাটের মুখ বন্ধ করে প্রবাভশালীরা মাছচাষ করায় পানি নামতে পারছে না। ফলে শতশত একর জমি কৃত্রিম জলাবদ্ধতার কবলে পড়েছে। কাজেই অবিলম্বে পানির স্বাভাবিক চলাচল নিশ্চিত করার লক্ষ্যে বন্ধ দাঁড়া, কালভার্ট ও ব্রিজগুলোর মুখ খুলে দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান তিনি।
বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ বলেন, এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে গোবিন্দপাড়া ইউনিয়নের দু’টি ব্রিজের মুখ বন্ধ খুলে দেয়া হয়েছে। আরো যেসব দাঁড়ার মুখ বন্ধ করে দিয়ে প্রবাশালীরা মাছচাষ করছেন সেগুলোও খুলে দেয়া হবে এবং অভিযান অব্যাহত থাকবে।


আরো সংবাদ



premium cement
ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২

সকল