২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নদী দখল করে ইটভাটা

-

বরগুনার আমতলী উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের শাখারিয়া এলাকার দু’টি নদী দখল করে ঢাকা ব্রিকস নামের একটি ইটভাটা স্থাপন করা হয়েছে। এতে পাশের এলাকায় পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ছে বলে অভিযোগ পাওয়া গেছে। একইভাবে ইটভাটার মালামাল পরিবহন করায় ভাটাসংলগ্ন সেতুটি ধসে যাওয়ার আশঙ্কা করেছে এলাকাবাসী। পরিবেশ ও নদী রক্ষায় দ্রুত এ ইটভাটা বন্ধের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।
স্থানীয় সূত্র জানায়, উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের শাখারিয়া নামক স্থানে ২০১৩ সালে নশা মিয়া নামে একজন ঢাকা ব্রিকস নামে একটি ঝিকঝ্যাক ইটভাটা নির্মাণ করেন। নির্মাণের শুরুতেই পরিবেশ অধিদফতরের কোনো ছাড়পত্র ছিল না। ছাড়পত্র ছাড়াই গত সাত বছর ধরে ইটভাটায় ইট পুড়ে আসছে। এতে ওই এলাকার পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়েছে। স্থানীয়রা গত সাত বছর ধরেই ওই ইটভাটার বিরুদ্ধে জেলা প্রশাসক, পরিবেশ অধিদফতর ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে অভিযোগ দিয়ে এলেও অভিযুক্তরা প্রভাবশালী হওয়ায় কোনো অভিযোগই কাজে দিচ্ছে না। ইটভাটার কারণে পাশের বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থানীয়দের বসতবাড়ি হুমকির মুখে পড়েছে। ইটভাটাসংলগ্ন গার্ডার ব্রিজটি দিয়ে ভারী যান চলাচলের কারণে ব্রিজটি নড়বড়ে হয়ে গেছে। যেকোনো সময় ব্রিজটি ধসে যেতে পারে এমনই আশঙ্কা করেছেন এলাকাবাসী। বাদুরা বাজারের ব্যবসায়ী খোকন মোল্লা বলেন, বাজারে পাঁচ হাজার লোকের বসবাস। ইটভাটার ধোয়ার কারণে বাজারে টেকা মুশকিল। দ্রুত ইটভাটা বন্ধের দাবি জানাই।
ইটভাটার মালিক ও পরিচালক নশা মিয়া পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না থাকার কথা স্বীকার করে বলেন, ছাড়পত্রের জন্য পরিবেশ অধিদফতরে আবেদন করেছি; কিন্তু পাইনি। বরিশাল পরিবেশ অধিদফতরের উপপরিচালক কামরুজ্জামান সরকার বলেন, নদী দখল, বাজার, গুচ্ছগ্রাম, শিক্ষাপ্রতিষ্ঠানসংলগ্ন স্থানে ইটভাটা নির্মাণ করা যাবে না। সরেজমিন তদন্ত করে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement