২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্রহ্মপুত্রের চরে হলুদের মেলা

-

কিশোরগঞ্জের হোসেনপুরে চলতি রবি মৌসুমে ব্রহ্মপুত্রের বিস্তীর্ণ চরাঞ্চলের বেশির ভাগ জমিতে সরিষার আবাদ করা হয়েছে। ফলনও হয়েছে বাম্পার। বিস্তীর্ণ চরাঞ্চলে শুধুই হলুদের সমারোহ। দূর থেকে দেখে মনে হবে যেন হলুদ গালিচা বিছানো। এ দিকে সরিষা ফুলের কদর বেশি থাকায় ওই ফুল বিক্রি করে বাড়তি উপার্জন করে লাভবান হয়েছেন অনেক কৃষক।
স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ছয়টি ইউনিয়ন ও একটি পৌরসভায় এক হাজার ১২৫ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারিত থাকলেও আবাদ হয়েছে অনেক বেশি। সরিষা ফুল বিক্রি করে অনেকে লাভবান হওয়ায় কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি সরিষা আবাদে ঝুঁকে পড়েছেন। কেননা সরিষার ফুল দিয়ে গৃহিণীরা মজাদার পিঠা ও বড়া তৈরি করে মেহমানদারিতে বৈচিত্র্য এনে থাকেন বিধায় গ্রামগঞ্জের সর্বত্রই সরিষা ফুলের চাহিদা ব্যাপক হারে বাড়ছে।
উপজেলার চরকাটিহারী গ্রামের জলিল মিয়া ও সাইফুল ইসলাম, সাহেবের চর গ্রামের ফরিদ উদ্দিন, আলামিনসহ অনেকেই জানান, এ বছর তারা শুধু সরিষার ফুল বিক্রি করে প্রত্যেকেই অর্ধ-লক্ষাধিক টাকা আয় করেছেন। তারা আরো জানান, সরিষা চাষে অন্যান্য ফসলের তুলনায় খরচ কম কিন্তু লাভের পরিমাণ বেশি। তাই এবার অন্যান্য ফসলের পাশাপাশি সরিষার আবাদ করে শুধু ফুল বিক্রি করে অনেক রেশি লাভবান হয়েছেন।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ইমরুল কায়েস জানান, এ বছর অনুকূল আবহাওয়া ও কৃষি বিভাগের মাঠকর্মীদের যথাযথ তদারকি ও পরামর্শের কারণে কৃষকেরা কম খরচে সরিষা আবাদ করে বাম্পার ফলনের পাশাপাশি সরিষার ফুল বিক্রি করে ভালো লাভ করেছেন। তা ছাড়া পরিপক্ব সরিষা উৎপাদন করে তারা আরো বেশি লাভবান হবেন বলে মন্তব্য করেন তিনি।

 


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল