২০ জানুয়ারি ২০২১
`

নিমসার বাজারে প্রতিদিন কোটি টাকার সবজি বিক্রি

-

কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার বাজার থেকে প্রতিদিন স্থানীয়ভাবে উৎপাদিত কোটি টাকার সবজি দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। কুমিল্লা ছাড়াও পাশের চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জের পাইকার ও খুচরা ব্যবসায়ীরা এসব শাকসবজি সংগ্রহ করেন। এ ছাড়া ঢাকার কিছু ব্যবসায়ী ও পাইকারেরা পণ্য কেনেন নিমসার বাজার থেকে।
সূত্র জানায়, তিন অংশে বিভক্ত বাজারটির এক অংশে আড়ত, অপর অংশে খুচরা শাকসবজি, ফলমূল এবং অন্য অংশে আলু, মসলার পাইকারি ও মুরগি-মাছের খুচরা বাজার। প্রতিদিন সন্ধ্যা ৬টায় বসে পাইকারি বাজার। চলে পরদিন সকাল ১০টা পর্যন্ত। রাত ১০টার পর জমজমাট হয়ে ওঠে পাইকারি বাজারের কেনাকাটা। বাজারে প্রতিদিন পাইকারি মালামাল বিক্রির দেড় শতাধিক আড়ত ও খুচরা বিক্রির চার শতাধিক দোকান বসে। ইজারাদারদের অধীনে তিন শতাধিক লোকবল রয়েছে, যারা বাজার তদারকি ও খাজনা আদায় করেন।
ব্যবসায়ীরা জানান, আড়তে যেসব সবজি বিক্রি হয় তার বেশির ভাগ আসে রাজশাহী, বগুড়া, মাগুরা, ঠাকুরগাঁও, শেরপুর, সিরাজগঞ্জ, যশোর, জামালপুর ও পার্বত্য চট্টগ্রাম থেকে। কিছু মালামাল আসে কুমিল্লা ও নারায়ণগঞ্জ থেকে।
বাজারে গিয়ে দেখা যায়, মহাসড়কের সোয়া এক কিলোমিটারজুড়ে ট্রাকের সারি। ট্রাক থেকে শাকসবজি নামাচ্ছেন আড়তদারেরা। আবার খুচরা বিক্রেতারা মালামাল কিনে তুলছেন ট্রাকে। আবার অনেকে ট্রাক থেকে পণ্য না নামিয়ে সরাসরিও বিক্রি করছেন।
আড়তদাররা জানান, শীত এলে বাজারে তরকারির সরবরাহ বাড়ে। টাকার অঙ্কে বেশি না হলেও পরিমাণে বর্তমান সময়ের চেয়ে প্রায় তিনগুণ শাকসবজি বেশি বিক্রি হবে। কুমিল্লার গোমতী নদী তীরবর্তী অঞ্চলে চাষকৃত মুলা, ফুলকপি ও বাঁধাকপি বাজারে বিক্রি শুরু হয়েছে। বেড়েছে স্থানীয় কৃষকদের আনাগোনাও।
বগুড়ার আড়তদারর আবদুর রহিম বলেন, মরিচ ও গাজর বিক্রি করছেন তিনি। দৈনিক ১৪০ মণ মরিচ ও ৫০ মণ গাজর বিক্রি হয় তার। আলুর আড়তদার নিমসারের স্থানীয় আরিফ হোসেন বলেন, প্রতিদিন গড়ে তিন হাজার বস্তা আলু বিক্রি করি। প্রতি বস্তায় ৬০ কেজি আলু থাকে।
বুড়িচং উপজেলার নির্বাহী কর্মকর্তা মোছাম্মৎ সাবিনা ইয়াছমিন জানান, নিমসার বাজার এই অঞ্চলের বড় কাঁচাবাজার। বাজারটিতে জলাবদ্ধতার কিছু সমস্যা রয়েছে। সমস্যা নিরসনের জন্য তারা কাজ করবেন।



আরো সংবাদ