১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভালুকায় ৮ একর জমির মাল্টা ও লেবু বাগানের সর্বনাশ

-

ময়মনসিংহের ভালুকায় এক ব্যক্তির ৮ একর জমির মাল্টা ও লেবু বাগানের গাছ কেটে ফেলে দিলেন হবিরবাড়ি বিট কর্মকর্তা দেওয়ান আলী। ঘটনাটি ঘটেছে গত বুধবার দুপুরে উপজেলার ঝালপাজা এলাকায়। এ ঘটনায় ভুক্তভোগী বাগান মালিকের পক্ষে ভালুকা মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।
অভিযোগে জানা যায়, ঢাকার ব্যবসায়ী রেজাউল করিম রিয়াজ ও রিপন মিয়া ঝালপাজা মৌজার মোট ছয়টি দাগে মোট ৫০ বিঘা জমি কেনেন। জমি ক্রেতা ২০৭ ও ২০৮ নম্বর দাগে আটজন বন্দোবস্ত প্রাপ্ত জমির মালিকদের কাছ থেকে ১০.৬৮ শতাংশ জমি কিনেছিলেন। জমি কেনার পর জানতে পারেন ২০৭ ও ২০৮ নম্বর দাগ দু’টিতে বনের আপত্তি রয়েছে এবং বনের গেজেটভুক্ত জমি। সেই পরিপ্রেক্ষিতে জমি ক্রেতারা ফরেস্ট সেটেলমেন্ট অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরাবর দু’টি মিস মোকদ্দমা দায়ের করেন এবং শুনানি শেষে রেজাউল করিম রিয়াজ গংদের পক্ষে ফরেস্ট সেটেলমেন্ট রায় দেন। ওই রায়ের বিরুদ্ধে অতিরিক্ত বিভাগীয় কমিশনারের (রাজস্ব) আদালতে বনবিভাগ আপিল করেন। ওই আদালতে ও গত ৫ অক্টোবর বন বিভাগের বিপক্ষে রায় হয়। রায়ে ২০৭ ও ২০৮ নম্বর দাগের ৯.৯৮ একর জমি বন থেকে অবমুক্ত করে দেয় হয়। চার মাস আগে জমির মালিকরা ওই জমিতে এগ্রো প্রজেক্ট শুরু করলে সেখানে মাল্টা ও বেলু বাগান শুরু করেন। মাল্টা ও বেলু বাগান শুরু করলে হবিরবাড়ি বিট অফিসার দেওয়ান আলী তার লোকজন নিয়ে বাধা দেয়া শুরু করেন। এ সময় বিট অফিসার দেওয়ান আলীর সাথে জমির মালিকদের স্থানীয় প্রতিনিধি রাসেলের মাধ্যমে সমঝোতার পর মাল্টা ও লেবু বাগান করতে দেয়া হয় । ইতোমধ্যে বন আদালত থেকে জমির মালিকদের পক্ষে বন থেকে অবমুক্তির একটি রায় দেয়া হয়। ঘটনার দিন হবিরবাড়ি রেঞ্জ অফিসার মোজাম্মেল হকের নেতৃত্বে হবিরবাড়ি বিটঅফিসার দেওয়ান আলী ও মল্লিকবাড়ি বিট অফিসার মোস্তাফিজুর রহমান কর্মচারী ও ভাড়াটিয়া লোক নিয়ে মাল্টা ও লেবু বাগানের সাড়ে সাত হাজার গাছ কেটে ফেলেন। এ ঘটনার পর বুধবার সন্ধ্যায় বাগান মালিকদের পক্ষ থেকে ভালুকা মডেল থানায় অভিযোগ দায়ের করা হয়।
জমির মালিকদের স্থানীয় প্রতিনিধি রাসেল মিয়া জানান, চার মাস আগে মাল্টা ও লেবু চারা লাগনোর সময় বিট অফিসার দেওয়ান আলী বাধা দিয়ে মোটা অঙ্কের টাকা ঘুষ দাবি করেন। বন আদালতের রায় পাওয়ার ক্ষুব্ধ হয়ে রেঞ্জ ও বিট অফিসারের নেতৃত্বে পুরো বাগান ধ্বংস করে দেয়া হয়েছে।
এ দিকে বিট অফিসার দেওয়ান আলী ঘুষ চাওয়ার কথা অস্বীকার করেন। তবে জমি ক্রেতারা চার মাস আগে যখন মাল্টা ও লেবু বাগান করে তখন তাদেরকে কেন বাধা দিলেন না প্রশ্ন করা হলে তিনি বলেন, জায়গায়টা খুব দুর্গম এলাকায়, তাই আমরা সব সময় খোঁজ নিতে পারিনি।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল