২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্বাস্থ্য বিভাগে হস্তান্তর ছাড়াই চলছে ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতাল

সরকার হারিয়েছে ১০ কোটি টাকা রাজস্ব ষ
-

গোপালগঞ্জে প্রধানমন্ত্রীর মায়ের নামে প্রতিষ্ঠিত সরকারি শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানটি উদ্বোধনের চার বছর পেরিয়ে গেলেও মূল ভবনসহ মোট ২৩টি ভবন হস্তান্তর নিয়ে স্থানীয় গণপূর্ত ও স্বাস্থ্য বিভাগের মধ্যে চলছে ঠেলাঠেলি। দুই বিভাগের এ ঠেলাঠেলিতে গত সাড়ে চার বছরে সরকার রাজস্ব হারিয়েছে প্রায় ১০ কোটি টাকা। এর মধ্যে প্রতিষ্ঠানটির পরিচালক প্রফেসর ডা: সাইফুদ্দিন আহমেদের বিরুদ্ধে অবৈধভাবে কোয়ার্টারে থেকে বিদ্যুৎ বিল বাদে প্রায় ১০ লাখ টাকা রাজস্ব ফাঁকি দেয়ার অভিযোগ উঠেছে।
মূল ভবনটিতে সাড়ে চার বছর আগে চিকিৎসাসেবা চালু হলেও দুই প্রতিষ্ঠানের ঠেলাঠেলির কারণে ডাক্তার, নার্স ও কর্মচারীদের ২০টি কোয়ার্টারের বৈধ আবাসন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন কর্মকর্তারা। অযতœ আর অবহেলায় নষ্ট হচ্ছে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত আবাসিক কোয়ার্টারগুলো। এতে এক দিকে নষ্ট হচ্ছে সরকারের কোটি কোটি টাকার সম্পদ, অন্য দিকে সরকার প্রতি বছর বিশাল অঙ্কের রাজস্ব হারাচ্ছে। যার প্রভাব পড়ছে চিকিৎসাসেবায়ও।
তবে হাসপাতালটির পরিচালকের কোয়ার্টারসহ বেশ কয়েকটি কোয়ার্টারে নিয়মবহির্ভূতভাবে থাকছেন প্রতিষ্ঠানটির অনেকে। ভবনগুলো হস্তান্তর না হওয়ায় পরিচালক বাড়িভাড়া তো কর্তন করছেনই না, পরিশোধ করছেন না বিদ্যুৎ ও পানির বিলের টাকাও।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ২০১৬ সালের ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠানটি উদ্বোধন করেন। তার পর থেকে হাসপাতালের মূল ভবনে চিকিৎসাসেবাসহ অন্যান্য কার্যক্রম চালু হলেও গণপূর্ত বিভাগ এখনো মূল ভবনসহ ২৩টি ভবন হাসপাতাল কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়নি।
চক্ষু হাসপাতালটি ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়া মোড়ে অবস্থিত। ১৫ একর জায়গার ওপর ১৪৩ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয় প্রতিষ্ঠানটি। হাসপাতালটি নির্মাণের কার্যাদেশ দেয়া হয় ২০১০ সালের জুলাই এবং ১৪ সালের ৩০ জুন কাজ সমাপ্ত হয়। ২৩টি ভবনের কাজ সমাপ্ত হওয়ার দীর্ঘ সময় পেরিয়ে গেলেও গণপূর্ত বিভাগ এখনো ভবনগুলো বুঝিয়ে দেয়নি বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।
চক্ষু হাসপাতালটিতে ২৩টি ভবনের মধ্যে অ্যাকাডেমিক ভবন, দুই হাজার কেভির সাবস্টেশন ও পাম্প ছাড়া বাকি ২০টি ভবনই আবাসিক কোয়ার্টার। সেগুলোতে পরিচালক, উপপরিচালক, সহকারী পরিচালক কোয়ার্টারে তিন পরিবারের থাকার ব্যবস্থা, ডক্টরস কোয়ার্টার দু’টিতে ৩২ জন, সিনিয়র কনসালট্যান্টদের বাসভবনে ১৬ জন, জুনিয়র কনসালট্যান্টদের বাসভবন ২টিতে ৩২ জন, সিনিয়র ডক্টরদের ডরমেটরিতে ১৫ জন, জুনিয়র ডক্টরদের ডরমেটরিতে ২০ জন, ডক্টর ডরমেটরি (স্বল্পমেয়াদি) ১৫ জন, সিনিয়র স্টাফ নার্সদের বাসভবন পাঁচটিতে ৮০ জন, সিনিয়র নার্সদের ডরমেটরি একটিতে ২০ জন, নার্স কাউন্সিলর ডরমেটরি একটিতে ২০ জন, এসেনসিয়াল স্টাফ হোস্টেলে ২০ জন, ৪র্থ শ্রেণীর বাসভবনে ১৬ জন, স্টুডেন্ট হোস্টেল (পুরুষ) একটিতে ৩০ জন, স্টুডেন্ট হোস্টেল (মহিলা) একটিতে ৩০ জনের থাকার ব্যবস্থা রয়েছে।
কোয়ার্টারগুলোতে মোট ৩৪৯ জনের থাকার ব্যবস্থা থাকলেও গণপূর্ত বিভাগ ও হাসপাতাল কর্তৃপক্ষের টালবাহানায় সরকার প্রতি বছর রাজস্ব হারাচ্ছে প্রায় আড়াই কোটি টাকা।
এ প্রকল্প চলাকালে ২০১৫ সালে কাজের অনিয়মের অভিযোগে গোপালগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী প্রদীপ কুমার বসু, তিন উপবিভাগীয় প্রকৌশলী ও দুই উপসহকারী প্রকৌশলীকে ওএসডি করা হয়।
শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পরিচালক প্রফেসর ডা: সাইফুদ্দিন আহমেদ বলেন, তৎকালীন সময়ে যিনি প্রকল্প পরিচালক ছিলেন তিনি হাসপাতালের ভবনগুলো গণপূর্ত বিভাগের কাছ থেকে বুঝে নেননি। নির্মাণগত কিছু ত্রুটির কারণে আমিও ভবনগুলো বুঝে নিতে পারিনি। তা ছাড়া বুঝে নেয়ার ব্যাপারে পরামর্শের জন্য একাধিকবার পরিকল্পনা অধিদফতরে চিঠি দিয়েছি। তিনি নিজে অবৈধভাবে কোয়ার্টারে থাকার বিষয়টি এড়িয়ে বলেন, যারা বরাদ্দ ছাড়া কোয়ার্টার বা ডরমেটরিতে উঠেছেন তাদেরকে দ্রুত নামিয়ে দেয়া হবে।
অন্য দিকে গোপালগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার বিশ্বাস বলেন, আমি গোপালগঞ্জে যোগদানের পর চক্ষু হাসপাতালকে ভবনগুলো বুঝে নেয়ার জন্য একাধিকবার চিঠি দিয়েছি। কিন্তু চক্ষু হাসপাতালের পরিচালক কেন বুঝে নিচ্ছেন না, তা বুঝতে পারছি না।

 


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল