২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মরা পদ্মায় অবৈধ বালু উত্তোলন

-

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার মরা পদ্মা নদীতে ড্রেজিংয়ের মাধ্যমে কয়েকজন প্রভাবশালী অবৈধভাবে বালু উত্তোলন করে চলেছেন। এতে করে হুমকির মুখে পড়েছে স্থানীয়দের বাড়িঘর। ভুক্তভোগীরা বাধা দিতে গেলে প্রভাবশালীরা অস্ত্রের ভয় দেখায় বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। তবে অভিযুক্তরা অভিযোগ অস্বীকার করে বৈধভাবে বালু তুলছেন বলে দাবি করেছেন।
অপরিকল্পিতভাবে বালু উত্তোলন কারায় হুমকির মুখে পড়েছে নদী পাড়ের বসতি। তা ছাড়া ওই জমির মালিকরা শুষ্ক মৌসুমে ওই এলাকায় বোরো ধানসহ নানা ফসল চাষ করে থাকেন। অত্যাধিক গভীর করে বালু উত্তোলন করায় কোনো ফসল আবাদ করা সম্ভব হবে না। জমির মালিকরা বালু উত্তোলনে বাধা দিলে তাদের অস্ত্রের ভয় দেখানো হয়েছে বলে জমির মালিকেরা অভিযোগ করেছেন। প্রাণনাশের ভয়ে ওই বালুদস্যু অস্ত্রধারীদের বিরুদ্ধে অভিযোগকালে জমির মালিকরা নিজেদের নাম বলার সাহস পান না। এ বিষয়ে তারা ব্যবস্থা নিতে বেশ কিছুদিন আগে গোয়ালন্দের সহকারী কমিশনারের (ভূমি) কাছে একটি অভিযোগও দিয়েছেন বলে জানান।
অভিযুক্তদের মধ্যে লাভলু ফকিরের সাথে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, ড্রেজার মেশিনটি তার নিজের। তবে সেটা তিনি জহিরুল মুন্সির কাছে ভাড়া দিয়ে দিয়েছেন। জহিরুল ফরিদপুর সীমান্তের মধ্যে তাদের নিজস্ব জমি ও শরীকদের জমি থেকে বৈধভাবে মাটি কাটছেন। ওই জমি সরকারি খাস নয়, ব্যক্তি মালিকানার। এ ছাড়া তারা কাউকে কোনো রকম হুমকি বা ভয়ভীতি দেখাননি। এটা উদ্দেশ্যমূলক অভিযোগ।
এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রফিকুল ইসলাম জানান, এলাকাবাসী নদী থেকে বালু উত্তোলনের বিষয়ে তার কাছে অভিযোগ করেছেন। মা ইলিশ সংরক্ষণের নিয়মিত অভিযানের কারণে ড্রেজিংয়ের বিষয়ে ব্যবস্থা নিতে কিছুটা বিলম্ব হচ্ছে। দ্রুতই সেখানে অভিযান চালিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement