২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
আদালতে মামলা

নোয়াখালীতে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

-

নোয়াখালী জেনারেল হাসপাতালে ভুল চিকিৎসা ও দায়িত্বে অবহেলায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগে আদালতে মামলা করেছেন তার স্বজনরা। মঙ্গলবার দুপুর ১২টায় এ ঘটনায় নবজাতকের দাদী বাদি হয়ে নোয়াখালীর সিনিয়র বিচারিক ম্যাজিস্ট্রেট ১নং আমলি আদালতে হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স বিথীকা রানী হাওলাদার (৪৮), গাইনি বিভাগের প্রধান ডা: লাইনুন নাহার, ডা: নাছিরসহ (ইন্টার্নি) ৯ জনকে অভিযুক্ত করে একটি মামলা করেন।
ভুক্তভোগী পরিবার ও মামলা সূত্রে জানা যায়, গত ২১ অক্টোবর ভোর ৫টায় তাহেরা বেগম (৫১) তার পুত্রবধূকে প্রসব বেদনা নিয়ে গাইনি বিভাগে ভর্তি করেন। কিন্তু হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স বিথীকা রানী হাওলাদারকে বার বার ডাকলেও ঘুম থেকে উঠেননি। একপর্যায়ে নার্স বিথীকা রানী ঘুম থেকে উঠে ইন্টার্নি ডা: নাছির ও আয়া মারজাহানের যোগসাজশে জানান, তাদের টাকা দিলে তারা নরমাল ডেলিভারি করানোর জন্য চেষ্টা করবেন। টাকা না দিলে সিজার হবে এবং প্রাইভেট হাসপাতালে নিতে হবে রোগীকে। এ সময় গাইনি বিভাগের প্রধান ডা: লাইনুর নাহারের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি হাসপাতালে আসেননি। ওই সময় ম্যাটস ছাত্র নাইম ভিকটিমের লজ্জা স্থানের ভিডিও করে। ভিকটিমের শাশুড়ি প্রতিবাদ করেলে সে বলে এটা আমাদের ট্রেনিংয়ের জন্য ভিডিওটি লাগবে। সিনিয়র ডাক্তার নার্স চার্জে থাকা সত্ত্বেও সহকারী আয়া ও ম্যাটের ছাত্র দিয়ে ডেলিভারি করায়। ওই সময় নবজাতকের ঘাড় ধরে টেনে ডেলিভারি করানোর কারণে নবজাতকের মুখসহ শরীরের বিভিন্ন অংশ কালো হয়ে রক্ত জমাট বেঁধে যায়। দু’জন আয়া টেনে হিঁচড়ে প্রসবের সময় আঘাত প্রাপ্ত হয়ে জীবিত ছেলে সন্তান প্রসব হওয়ার মাত্র দুই-তিন মিনিটের মধ্যে মারা যায়।
ভিকটিমের শাশুড়ি তার পুত্রবধূর শরীর থেকে বের হওয়া রক্তের ছবি ফোনে ধারণ করলে তাকে একটি কক্ষে আটক করে ভিকটিমের কাগজপত্র লুকিয়ে ফেলে। এসব বিষয়ে আবাসিক মেডিক্যাল অফিসারকে অবহিত করলে তিনি কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। এ ঘটনায় সুধারম থানায় মামলা করতে চাইলেও পুলিশ মামলা নিতে অসম্মতি জানায়। পরে বাধ্য হয়ে ভুক্তভোগী পরিবার আদালতে মামলা করে।
আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা: সৈয়দ আবদুল আজিম বলেন, ভুক্তভোগী পরিবারের মৌখিক অভিযোগের ভিত্তিতে এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো যাবে।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল