২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পাটগ্রামে ৩ নদী থেকে বালু উত্তোলন : বিপর্যয়ের আশঙ্কা

-

একদিকে সরকারি নিষেধাজ্ঞা অন্য দিকে উচ্চ আদালতের আদেশ অমান্য করে লালমনিরহাটের পাটগ্রামে ধরলা, সানিয়াজান ও তিস্তা নদী থেকে দেদারসে অবৈধভাবে বালু উত্তোলন চলছে। জনসাধারণের রাস্তা দখল, চলাচলে দুর্ভোগ ও ফসলি জমি রক্ষায় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অভিযোগ দিয়েও কোনো প্রতিকার পায়নি এলাকাবাসী। ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী বলেছেন, কেউ যদি বালুমহাল ইজারা নেয় তাহলে শর্তানুযায়ী বালু উত্তোলন করবে আর যদি কেউ আইনবিরোধী কাজ করে তাহলে স্থানীয় প্রশাসন আইনানুগ ব্যবস্থা বা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে। এটা স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসনকে জানান।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ধরলা নদীর বিভিন্ন স্থান থেকে প্রতিদিন ট্রলিতে বালু উত্তোলন করে সড়ক, মহাসড়কের পাশে বিশাল স্তূপ করে রাখা হচ্ছে। রাস্তার পাশে এসব বালু রাখার কারণে বুড়িমারী স্থলবন্দরের পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন সড়কে যান চলাচলে দুর্ঘটনার শঙ্কা দেখা দিয়েছে। তবে উপজেলার সবচেয়ে বেশি বালু উত্তোলন ও পরিবহন হচ্ছে পাটগ্রাম পৌরসভার ৩নং ওয়ার্ডের সোহাগপুর, ১নং ওয়ার্ডের রাবার ড্যাম এলাকা, বুড়িমারী ইউনিয়নের গুড়িয়াটারী, বাউরা ইউনিয়নের নবীনগর এলাকার সানিয়াজান নদী ও দহগ্রাম ইউনিয়নের সর্দারপাড়া এলাকার তিস্তা নদী থেকে দিন-রাত একটানা চলছে বালু উত্তোলন। দহগ্রাম সর্দারপাড়া এলাকার একাধিক বাসিন্দা নাম প্রকাশ না করার শর্তে বলেন, দলীয় প্রভাবে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। ফসলি জমি ও রাস্তাঘাট রক্ষায় প্রশাসনকে জানিয়েও কোনো সহযোগিতা পাওয়া যাচ্ছে না।
স্থানীয় সোহাগপুর এলাকার মতিবর রহমান বলেন, ধরলা নদী থেকে বালু খনন করে ট্রলিতে নিয়ে যাওয়ায় ফসলি জমির ব্যাপক ক্ষতি ও চলাচলের রাস্তায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বালু উত্তোলন ও বিক্রি বন্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে গত ১১ অক্টোবর অভিযোগ দিয়েছি। তিনি কোনো ব্যবস্থা নেননি।
এ ব্যাপারে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুন নাহারের সাথে কয়েক দিন ধরে যোগাযোগের চেষ্টা করে কথা বলা সম্ভব হয়নি। তিনি ফোন ধরেননি। বিষয়টি লালমনিরহাট জেলা প্রশাসককেও জানানো হয়েছে।
লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, নদীর যে স্থান থেকে বালু উত্তোলন হচ্ছে সেগুলোর নাম মেসেজ করে দিন। আর ইউএনও ফোন ধরবেন না কেন? বিষয়টি আমি দেখছি।


আরো সংবাদ



premium cement