০৫ ডিসেম্বর ২০২০

বেত্রাবতী নদীতে ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো

-

যশোরের শার্শায় বেত্রাবতী নদীর ওপর সেতু না থাকায় যুগ যুগ ধরে ভোগান্তি পোহাচ্ছে এলাকাবাসী। ২০১৭-১৮ অর্থবছরে সেতু নির্মাণে উপজেলা পিআইও অফিস থেকে বরাদ্দ দেয়া হলেও পানি উন্নয়ন বোর্ডের আপত্তিতে সেতু নির্মাণ করা যায়নি বলে জানা যায়।
জানা যায়, নদীর ওপর নির্মিত বাঁশের সাঁকো দিয়ে শার্শার বাগআঁচড়া, কোটা ইলিশপুর ও ঝিকরগাছার পিপড়াগাছী, বকুলীয়াসহ আশপাশের কয়েক গ্রামের প্রায় ৩০ হাজার মানুষের বসবাস। সেতুর অভাবে মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করছে।
পানি উন্নয়ন বোর্ডের দাবি সেতুটি দৈর্ঘ্যে ১৫০ ফুট না হলে বেত্রাবতী নদী নব্যতা ও গভীরতা হারিয়ে মারা যেতে পারে। সে কারণে ৬০ ফুট লম্বা সেতুর বরাদ্দকৃত অর্থ সরকারি দফতরের ফিরে যায় । সম্প্রতি সরেজমিন দেখা যায়, প্রায় ৬০ ফুট দৈর্ঘ্যরে সাঁকোটির দুই পাশে ধরনী নেই। সেটি উঁচু-নিচু অবস্থায় আছে। চলার সময় সেতুটি নড়বড়ে অবস্থায় দুলতে থাকে। প্রতিদিন এ পথে বাগআঁচড়া, সাতমাইল কোটা, ইলিশপুর, পিপড়াগাছি, বকুলীয়া গ্রামের মানুষ ঝুঁকিপূর্ণ অবস্থায় চলাচল করছে। সাঁকোটির পাশেই বাগআঁচড়ার বাজার। সেখানে সপ্তাহে শনি ও মঙ্গলবার দেশের অন্যতম পশু হাট বসে। এ ছাড়া আফিল উদ্দিন ডিগ্রি কলেজ, মহিলা মাদরাসা, হাইস্কুলসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।


আরো সংবাদ

বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৮৯৮৮)মানুষের মতো দেখলেও তাকে যে কারণে জঙ্গলে ফল-ঘাস খেয়ে থাকতে হয় (৮৫৯৯)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৭৪২০)ইরানি বিজ্ঞানী হত্যাকাণ্ডের পর এই প্রথম মুখ খুললেন বাইডেন (৭৪১১)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৬৭৬৫)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৫৬৬১)নাগর্নো-কারাবাখে জয় পেতে কত সৈন্য হারাতে হলো আজারবাইজানকে? (৫৬৫৪)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫০৩৬)নতুন পরমাণু কেন্দ্রে জ্বালানী ঢোকানোর কাজ শুরু করেছে পাকিস্তান (৪২৫০)আঘাত করলে পাল্টা আক্রমণ হবে : ওবায়দুল কাদের (৩২০২)