২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চৌহালীতে নদী থেকে বালু উত্তোলন হুমকিতে বিস্তীর্ণ এলাকা

-

সিরাজগঞ্জের চৌহালীর দক্ষিণাঞ্চলে মর নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির অভিযোগ উঠেছে। সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে প্রায় এক মাস ধরে প্রকাশ্যে অবৈধ ড্রেজার বসিয়ে বালু ব্যবসা চললেও স্থানীয়রা ভয়ে টুঁ শব্দ করতে সাহস পাচ্ছেন না।
স্থানীয়দের অভিযোগে জানা যায়, যমুনার ভাঙনে বিধ্বস্ত চৌহালী উপজেলার অবশিষ্ট অংশকে রাক্ষুসী যমুনার করালগ্রাস থেকে রক্ষায় সবাই যখন এক হয়ে কাজ করছে। ঠিক সে সময় বাঘুটিয়া ইউনিয়নের বিনানই মর নদীর তলদেশ থেকে স্থানীয় একটি বালুদস্যু চক্রের নেতৃত্বে চলছে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির উৎসব। এ দিকে চৌহালী উপজেলার কোথায়ও অনুমোদিত কোনো বালুমহাল নেই এবং নদী থেকে বালু উত্তোলনে নেই প্রশাসনের অনুমতিও। তারপরও প্রভাবশালীদের ছত্রছায়ায় বাঘুটিয়া ইউনিয়নের বিনানই এলাকার মর নদী থেকে ড্রেজারসহ দেশীয় পদ্ধতিতে বালু তুলে বিভিন্ন বাসাবাড়ির খাল ভরাট করা হচ্ছে। এ ছাড়া ট্রাকে করে বালু বিক্রি হচ্ছে। এতে বালু ব্যবসায়ীরা অবৈধভাবে বালু বিক্রি করে হাতিয়ে নিচ্ছেন বিপুল অঙ্কের টাকা।
এভাবে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে নদীভাঙনের কবলে পড়ে ঘরবাড়ি হারানোদের নতুন আশ্রয়স্থল আবারো হুমকিতে পড়ার আশঙ্কা রয়েছে। কয়েক মাস আগে একই স্থানে অবৈধভাবে বালু তোলায় তৎকালীন ইউএনও ড্রেজার পুড়িয়ে ফেললেও আবারো নতুন করে চলছে রমরমা বালুর ব্যবসা।
এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা আফসানা ইয়াসমিন জানান, চৌহালীতে কোনো ইজারাকৃত বালু মহাল নেই। বিনানই এলাকায় ড্রেজার দিয়ে বালু তোলার বিষয়ে ফেসবুকে ছবিসহ একটি পোস্ট দেখেছি। খুব দ্রুতই সেখানে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তবে কেউ লিখিত অভিযোগ দেয়নি।


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল