১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মনিটরিংয়ের অভাবে দিনাজপুরে সবজির বাজারে আগুন

-

দিনাজপুরে নিয়ন্ত্রণহীনভাবে বেড়ে চলছে সবজির দাম। নিত্যপ্রয়োজনীয় শাকসবজির বাজারে প্রশাসনের তদারকি ও মনিটরিং না থাকায় বাজারে সরবরাহ পর্যাপ্ত থাকলেও পাইকারোা বাড়তি দামে সবজি বিক্রি করছেন বলে অভিযোগ ভোক্তাদের। এক মাসের ব্যবধানে আলু, বেগুন ও কাঁচা মরিচের দাম দ্বিগুণ বেড়েছে। যে আলু ২০ থেকে ২৫ টাকা কেজি দরে এক মাস আগে বিক্রি হয়েছে সেই আলু এখন বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪৫-৫৫ টাকায়। আলুর সাথে পাল্লা দিয়ে বেড়েছে বেগুনের দামও। প্রতি কেজি বেগুনের দাম ঠেকেছে ৮০ টাকায়। এ ছাড়াও অন্যান্য সবজিও বাড়তি দামে বিক্রি হচ্ছে।
দিনাজপুর শহরের বাহাদুর বাজার, রামনগর বাজার, সুইহারী বাজার, চকবাজার, উপশহর বাজার, কানাহাফেজের মোড় বাজার ঘুরে এমনটাই জানা গেছে। সম্প্রতি আলুর বাজার নিয়ন্ত্রণে সরকারের নির্দেশনা থাকলেও মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা কোনো কর্ণপাতই করছে না সেই নির্দেশনার। ব্যবসায়ীরা বলছেন, কয়েক দফা বন্যা আর অতিবৃষ্টি প্রভাব ফেলেছে সবজির দামে। পাশাপাশি শাকসবজির সরবরাহ কম থাকায় দামও কিছুটা বাড়তি।
ক্রেতাদের অভিযোগ, সবজির বাজারের পরিস্থিতি এখন লাগামহীন। লাফিয়ে লাফিয়ে দাম বাড়ছে। এ নিয়ে কারো কোনো মাথা ব্যথা নেই। নিত্যপণ্যের এমন দাম বাড়াতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। বাজার মনিটরিং না থাকায় এক মাসের ব্যবধানে প্রতি কেজি সবজির দাম বেড়েছে দিগুণেরও বেশি।
শহরের বাহাদুর বাজারের সবজি বিক্রেতা মাসুদ ও বাবুল বলেন, সব সবজিরই দাম বেড়েছে। গ্রাম থেকে এখন কাঁচা বাজারে সবজি সরবরাহ কম। যার কারণে দুই-তিন সপ্তাহের ব্যবধানে সব সবজির দামই কেজিতে ২০ থেকে ৩০ টাকা করে বেড়েছে। সরবরাহ কম থাকায় আমাদেরও বেশি দামে কিনতে হচ্ছে। বাজারে কাঁচা শাকসবজির সরবরাহ কম। এই বাজারে এক মাস আগে আলু ছিল ২৫-৩০ টাকা আর বেগুন কেজিপ্রতি ৩০ থেকে ৩৫ টাকা। আর এখন বিক্রি হচ্ছে আলু ৫০ থেকে ৫২ এবং বেগুন ৮০ থেকে ৯০ টাকায়। এ ছাড়াও কাকরোল, ঢেঁড়স, বরবটি, লালশাক, শসা, ধনেপাতা, করলা ও লাউ বাড়তি দামে বিক্রি হচ্ছে।
বাহাদুর বাজারে কথা হয় সুজনের সাথে। তিনি বলেন, ভাতের পর আলুর ওপর নির্ভর করে নিম্ন আয়ের মানুষ। সেই আলুর দাম এখন ৫০ টাকার ওপরে। অথচ গ্রামেগঞ্জে কৃষকের কাছে আলু নেই। আলু এখন মজুতদার ও কোল্ডস্টোরের মালিকদের হাতে। তারাই কারসাজি করে আলুর বাজারগরম করে দিয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, অল্প কিছুদিনের মধ্যেই বাজার সহনীয় পর্যায়ে চলে আসবে। যদি জোগানের সমন্বয় না থাকে তাহলেই কিন্তু দামের ব্যত্যয় ঘটে। এই অবস্থা বেশি দিন থাকবে না। শীতের সবজি বাজারে আসা শুরু হয়েছে। শিগগিরই এ অবস্থার উন্নতি হবে। তারা আরো জানান, আলুর বাজার নিয়ন্ত্রণে সরকার পদক্ষেপ নিয়েছে। প্রতি কেজি আলুর দাম হিমাগার পর্যায়ে ২৩ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা এবং খুচরা পর্যায়ে ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। ওই দামে নিত্যপ্রয়োজনীয় সবজির বিক্রি নিশ্চিত করতে সারা দেশের জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে কৃষি বিপণন অধিদফতর। কিন্তু সে নির্দেশনা কেতাবেই রয়েছে। মাঠপর্যায়ে বাস্তবায়নের কোনো কিছুই দেখা যাচ্ছে না বলে অভিযোগ ভোক্তাদের।

 


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল