১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চিতলমারীতে ২ কোটি টাকার প্রাথমিক শিক্ষা কর্মসূচির কাজে লুটপাট

গোড়ানালুয়া নতুনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উন্নয়ন কাজের নমুনা : নয়া দিগন্ত -

বাগেরহাটের চিতলমারীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা উন্নয়ন কর্মসূচির ক্ষুদ্র মেরামতের জন্য দেয়া বরাদ্দ, প্রাক-প্রাথমিক, রুটিন মেইনটেন্যান্স ও সিøপের টাকা লুটপাটের অভিযোগ উঠেছে। অধিকাংশ প্রতিষ্ঠানের সভাপতি ও প্রধান শিক্ষক ভুয়া বিল-ভাউচারে মাধ্যমে নামসর্বস্ব কাজ করে টাকা ভাগ-বাটোয়ারা করে নিয়েছেন। আর এ অনিয়মের সাথে সংশ্লিষ্ট সরকারি দফতরের কিছু অসাধু কর্মকর্তা জড়িত রয়েছেন। তাই কাজ না করেও অনেক স্কুল কর্তৃপক্ষ উপজেলা প্রকৌশলীর দফতরে প্রত্যায়নপত্র জমা দিয়েছেন। আর করোনার ক্রান্তিকালে স্কুল বন্ধ থাকায় তাদের এ কাজের পথ সুগম হয়েছে বলে জানিয়েছেন বিভিন্ন বিদ্যালয়ের অভিভাবকেরা। তারা সঠিক তদন্তের মাধ্যমে এ অনিয়ম উদঘাটন ও সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর উন্নয়নের জোর দাবি জানিয়েছেন।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় মোট ১১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। ২০১৯-২০ অর্থবছরে ক্ষুদ্র মেরামতের জন্য ৪০টি স্কুলে পিইডিপি-৪ তহবিল থেকে ৮০ লাখ টাকা ও রাজস্ব তহবিল থেকে চার লাখ ৫০ হাজার মোট ৮৪ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। এ ছাড়া রুটিন মেইনটেন্যান্সে ৭০টি স্কুলে ৪০ হাজার করে মোট ২৮ লাখ টাকা, স্লিপে ১১১টি স্কুলে ৫০ হাজার করে মোট ৫৫ লাখ ৫০ হাজার টাকা ও প্রাক-প্রাথমিকে ১১১টি স্কুলে ১০ হাজার করে মোট ১১ লাখ ১০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। চারটি প্রকল্পে মোট বরাদ্দের পরিমাণ এক কোটি ৭৯ লাখ ১০ হাজার টাকা। যা স্কুলের প্রধান শিক্ষক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সংশ্লিষ্ট সরকারি দফতরের কিছু অসাধু কর্মকর্তা কাজ না করে ও ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে নাম সর্বস্ব কাজ করে টাকা ভাগ-বাটোয়ারা করে নিয়েছেন। বিভিন্ন স্কুলের অভিভাবকরা জানিয়েছেন। তারা সঠিক তদন্তের মাধ্যমে এ অনিয়ম উদঘাটন ও সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর উন্নয়নের জোর দাবিও জানান।
নাম না প্রকাশ করার শর্তে কয়েকজন সহকারী শিক্ষক জানান, বরাদ্দ যত বেশি হবে প্রধান শিক্ষক-সভাপতির লুটপাটও তত বেশি হবে। এ যেন উন্নয়নের নামে লুটপাট। তারাও এগুলো খুঁজে বের করে দোষীদের শাস্তির দাবি জানান।
সরেজমিন কাননচক সরকারি প্রাথমিক বিদ্যালয়, গঙ্গাচন্না সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাড়িয়ার ঘোপ সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়গুনি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দলুয়াগুনি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঘোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়বাড়িয়া বাদামতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরলাটিমা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুড়ালতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালশিরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাঠিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্কুল ঘুরে দেখা গেছে এসব স্কুলে নাম সর্বস্ব কাজ হয়েছে।
এলাকাবাসী অভিযোগ করে জানান, চিংগড়ি চরচিংগড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গোড়ানালুয়া নতুনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোনো কাজ হয়নি। তার পরও কাজ না করে স্কুল কর্তৃপক্ষ উপজেলা প্রকৌশলী দফতরের প্রত্যায়নপত্র জমা দিয়েছে। তুলে নিয়েছে সমুদয় টাকা।
কুড়ালতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের বাসিন্দা হরিদাস মণ্ডল, দিলিপ বৈরাগী ও কালাচাঁদ বিশ্বাস জানান, এই স্কুলে এক দিন কোনো রকম একটু কাজ হয়েছে। ছাদের রেলিংগুলো ভেঙে পড়ছে। স্কুলের গাছগুলো বিনা টেন্ডারে বিক্রি করে অর্থ আত্মসাৎ করা হয়েছে।
এ ব্যাপারে জানতে চিংগড়ি চরচিংগড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় কৃষ্ণ পোদ্দার মুঠোফোনে বলেন, ‘অমুক মেম্বারকে চেনেন। তার ভাই আমার স্কুলের সভাপতি। কোনো প্রশ্ন থাকলে তাকে ফোন দেন।’
গোড়ানালুয়া নতুনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমরানুজ্জামান শেখ বলেন, আমার স্কুলে নতুন ভবন হচ্ছে। তাই বর্তমান ভবনে কাজ করতে পারছি না। টাকা আছে, কাজ পরে করা হবে। বাথরুমে কিছু কাজ করেছি।
উপজেলা শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, স্কুল কর্তৃপক্ষ উপজেলা প্রকৌশলী দফতরের প্রত্যায়নপত্র ও বিল-ভাউচার জমা দিয়েছে। সেই মোতাবেক আমরা অর্থ ছাড় দিয়েছি।
উপজেলা উপসহকারী প্রকৌশলী রাশিদুজ্জামান খান বলেন, স্কিম অনুযায়ী কাজ হয়েছে। কাজের প্রত্যায়নপত্রও দেয়া হয়েছে। এর মধ্যে গোড়ানালুয়া নতুনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কাজ হয়নি। সামনে হবে। আর চিংগড়ি চরচিংগড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনে কোনো কাজ করা হয়নি। ওই টাকা দিয়ে স্কুল বাউন্ডারির ওয়ালে রঙ করা হয়েছে।
তবে চিতলমারী উপজেলা প্রকৌশলী জাকারিয়া ইসলাম বলেন, উপজেলা উপ-সহকারী প্রকৌশলী রাশিদুজ্জামান খান প্রত্যায়নপত্রগুলো এনে দিলে সেগুলো স্বাক্ষর করেছি। সব কাজ দেখে স্বাক্ষর করা সম্ভব নয়।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল