১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভালুকায় আমনে পোকা : কৃষি বিভাগের অবহেলার অভিযোগ

-

ময়মনসিংহের ভালুকা উপজেলার সর্বত্রই উঠতি আমন ধানে বাদামি ঘাস ফড়িং, মাজরা, মাইজকাটা ও পাতা ঝলসানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। বাজার থেকে কিনে যে কীটনাশক ব্যবহার করছেন তাতে কোনো কাজই হচ্ছে না বলে অভিযোগ করেছেন কৃষকরা। উপসহকারী কৃষি কর্মকতারা সার্বক্ষণিক মাঠের অবস্থা পর্যবেক্ষণের নিয়ম থাকলেও বিভিন্ন ব্লকের আশপাশের বাজারে কীটনাশনের দোকানে বসে থেকে তারা চলে যান বলে কৃষকরা জানিয়েছেন। আবার কৃষি অফিসারকেও চিনেন না বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।
সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা যায়, চলতি আমন মৌসুমে ব্যাপকভাবে বাদামি ঘাস ফড়িং, মাইজকাটা, মাজরা ও পাতা ঝলসানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। ডাকাতিয়া ইউনিয়নের মাস্টারবাড়িমোগ এলাকার কৃষক মফিজ উদ্দিন জানান, তিনি ৮ কাঠা জমিতে আমন আবাদ করেছেন। ধানের থোর হওয়া শুরু করেছে কিন্তু পোকা আক্রমণ করায় স্থানীয় এক ডিলারের কাছ থেকে দুইবার কীটনাশক কিনে ব্যবহার করেও কোনো ফল পাচ্ছেন না। কৃষি অফিসার ১৫ দিন আগে এসেছিল। ওই কৃষি অফিসার কোম্পানির ওষুধের প্রচারের জন্য আমাকে দিয়ে ‘এমিস্টার টপ’ নামক কীটনাশকের লেভেল ক্ষেতে বাঁশের খুঁটিতে বেঁধে টানিয়ে রাখার জন্য বলেন। দুই থেকে তিন দিন পর এসে আমাকে পোকা দমনের ওষুধ দেয়ার কথা। কিন্তু ১৫ দিন পার হলেও তিনি আর আসেনসি। একই এলাকায় পারভেজ নামে এক যুবক তার ক্ষেতে নিজেই কীটনাশক ছিটাচ্ছেন। কথা হলে তিনি বলেন, তার আট কাঠা জমির প্রায় সব জায়গাতেই ফড়িং জাতীয় পোকা আক্রমণ করেছে। স্থানীয় চৌরাস্তা বাজারের মোজাম্মেল ডিলারের দোকান থেকে কীটনাশক কিনে ছিটাচ্ছেন। কৃষি অফিসারকে তিনি চিনেন না বলে জানান।
একই এলাকার ডাকাতিয়া পশ্চিম পাড়ার স্থানীয় মেম্বার মিজান ও তার ভাই সোহরাবের তিন একর জমিতে স্বর্ণা জাতীয় ধান চাষ করেছেন। তাদের বেশির ভাগ ক্ষেতেই পোকা আক্রমণ করেছে বলে জানা গেছে। ডাকাতিয়া ইউনিয়নের দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল-মাসুদ জানান, আমি যথাসাধ্য চেষ্টা করছি কৃষকদের সাথে যোগাযোগ রেখে তাদের সমস্যা সমাধানের জন্য।
উপজেলা কৃষি কর্মকর্তা জেসমিন নাহার পোকার আক্রমণের কথা স্বীকার করে বলেন, ডাকাতিয়া ইউনিয়নে তিনজন উপ-সহকারী কৃষি কর্মকতা থাকার কথা থাকলেও অফিসার না থাকায় একজন দিয়েই চালিয়ে নেয়া হচ্ছে। তাই সব স্থানে একার পক্ষে দেখাশুনা করা সম্ভব হয়ে উঠছে না।


আরো সংবাদ



premium cement