২৯ অক্টোবর ২০২০

বাড়ছে পানি, ডুবছে কৃষকের স্বপ্ন

-

তৃতীয় দফা বন্যার থাবা থেকে উঠে দাঁড়ানোর আগেই টানা বৃষ্টি ও পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চতুর্থ দফা বন্যায় অসহায় হয়ে পড়েছে কুড়িগ্রামের চিলমারীবাসী। পানি বৃদ্ধির সাথে প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল, ডুবছে কৃষকের স্বপ্ন। বুক ভরা আশা আর চোখে বড় স্বপ্ন নিয়ে মাঠে আমন ধান বুনলেও তা বন্যার পানিতে গেছে তলিয়ে। ডুবে গেছে কৃষকের দুই চোখ ভরা স্বপ্ন। বারবার বন্যায় আঘাতে ক্ষত-বিক্ষত মানুষজন পড়েছে বিপাকে। কৃষকদের দিন কাটছে হতাশায়। আবারো পানিবন্দী হওয়ায় বিপাকে নিম্নাঞ্চলের মানুষ।
জানা গেছে, তৃতীয় দফা বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো সদ্য বাড়িতে ফিরে বাড়িঘর ঠিক করতে না করতে আবারো টানা বৃষ্টি ও বন্যায় থাবায় দিশেহারা। শুধু তাই নয়, বারবার বন্যার আঘাতে ক্ষতিগ্রস্ত কৃষকরাও বুক ভরা আশা, চোখ ভরা স্বপ্ন নিয়ে শক্ত হাতে নেমেছিলেন মাঠে। হাজার হাজার টাকা খরচ করে চারা সংগ্রহ করে ফসল বুনেছিলেন। ছিল আশা, ছিল স্বপ্ন কিন্তু টানা বৃষ্টি ও চতুর্থ দফা বন্যার থাবায় সব তছনছ হয়ে গেছে। বৃষ্টি ও বন্যা সব নষ্ট করে দিয়েছে জানিয়ে মাছাবান্দা এলাকার কৃষক ফয়জার, নয়ারহাটের মাহফুজার বলেন, শুধু আমরা নই, এই এলাকার শত শত কৃষকের স্বপ্ন আর আশা ডুবিয়ে দিয়েছে চতুর্থ বারের বন্যা। তারা আরো জানান, অনেক কষ্ট করে চারা সংগ্রহ করে চড়া মূল্যে কামলা (শ্রমিক) দিয়ে আমন চাষ করেছিলাম কিন্তু বন্যা সব ডুবিয়ে নষ্ট করে দিয়েছে। শুধু ফয়জার, মাহফুজার নন, উপজেলার নয়ারহাট, অষ্টমীরচর, চিলমারী, থানাহাট ইউনিয়নসহ নিম্নাঞ্চল পানিতে তলিয়ে যাওয়ায় শত শত হেক্টর জমির রোপা আমন নিয়ে কৃষকরা এখন দিশাহারা। দিশেহারা নিম্নাঞ্চলের মানুষ। মানুষজন দীর্ঘ এক মাসেরও বেশি সময় বাড়িঘর ছেড়ে উঁচু স্থানে আশ্রয় নিয়ে কষ্টে দিনাপাত করার পর বাড়িতে ফিরে ক্ষতিগ্রস্ত বাড়িঘর মেরামত শুরু করতেই চতুর্থ দফা বন্যা তাদের বিপাকে ফেলেছে বলে জানালেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা।
এ দিকে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে জনজীবনে নেমে এসেছে বিপর্যয়। টানা বৃষ্টিতে খেটে খাওয়া ও দিনমজুররা পড়েছে বড় বিপাকে।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি পেয়ে তা বিপদসীমার কিছুটা নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কৃষকদের দুঃখ দুর্দশার কথা স্বীকার করে উপজেলা কৃষি কর্মকর্তা প্রণয় কুমার বিষাণ দাশ বলেন, উপজেলায় এখন পর্যন্ত ৫০০ হেক্টরের বেশি রোপা আমন ক্ষেত পানিতে তলিয়ে গেছে, তবে পানি কমে গেলে ক্ষয় ক্ষতির পরিমাণ বোঝা যাবে।

 


আরো সংবাদ

সোহরাওয়ার্দী হাসপাতালে আর্থিক অনিয়ম, পরিচালকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা শুক্রবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছুটি কমানোর সিদ্ধান্ত তৌহিদ হত্যায় জড়িতদের শাস্তির দাবি জানালেন সাবেক এমপি শামসুল ইসলাম যুক্তরাজ্য বিএনপি নেতা পারভেজ মল্লিকের রোগ মুক্তি কামনায় দোয়া অনুষ্ঠিত মুন্সীগঞ্জে দেড় কেজি গাঁজাসহ গ্রেফতার ৩ অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ বাংলাদেশ-ভারত সম্পর্ক বর্তমানে এক অনন্য উচ্চতায় : তাজুল রাষ্ট্রপতির সাথে ইন্দোনেশিয়া ও নেপালে নিযুক্ত রাষ্ট্রদূতদের সাক্ষাৎ বিএনপিকে বিজয়ী করে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে : বগুড়া বিএনপি জাতি বিনির্মাণে মানুষের মনন তৈরিতে গণমাধ্যম অনন্য : তথ্যমন্ত্রী

সকল

নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (২০৫২৩)কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিমেষেই পুড়ে ছাই বিখ্যাত পূজা মণ্ডপ (১২৬৭৯)র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান (১২৪১৭)‘ছাত্রলীগ আমাকে মেরেও ফেলতে পারে’ মুত্যুর আগে ভিডিও বার্তা ভাইরাল (১১০০২)চীনা পণ্য বয়কটের ডাকে কোনো লাভ হলো না (৮৫৫০)ইসলাম নিয়ে ম্যাক্রঁ’র বিতর্কিত মন্তব্যের পর ফ্রান্সের প্রতি ভারতের সমর্থন (৮১০৩)নতুন পরমাণু কেন্দ্র তৈরি হচ্ছে ইরানে : জাতিসঙ্ঘ (৭৭২৯)ইসলামের বিরুদ্ধে এখন কেন উঠে পড়ে লেগেছেন ম্যাক্রঁ (৭৭২৪)সরব হচ্ছেন হাজী সেলিমের ভিকটিমরা (৭৫৯৩)আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত; দায়িত্বে নতুন মুখ (৭০১৩)