১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সমস্যায় জর্জরিত পাণ্ডারগাঁও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

-

সুনামগঞ্জ দোয়ারাবাজারের পাণ্ডারগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সমস্যায় জর্জরিত। দিন দিন সাধারণ মানুষের চাহিদা বাড়লেও অবকাঠামো ও জনবল সঙ্কটে চাহিদা মোতাবেক সেবা পাচ্ছে না সেবা গ্রহীতারা। এ ছাড়া সামনের দিকে রাস্তা না থাকায় চলাচলে অসুবিধা হচ্ছে।
জেলা শহরের সেবা এখন সহজেই গ্রামে বসে পাওয়া যাচ্ছে। কম খরচে গর্ভবতী মায়েদের শারীরিক চেকআপ, নরমাল ডেলিভারি, প্রসূতি মা ও শিশুর পরিচর্যা, পরিবার পরিকল্পনাসহ অন্যান্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছায় উপকৃত হচ্ছেন গ্রামের সাধারণ মানুষ।
জানা যায়, প্রান্তিক এলাকার এই প্রতিষ্ঠানটি শুরুর দিকে গ্রামের সাধারণ মানুষের কাছে এতটা পরিচিতি পায়নি। কিন্তু মাঠ পর্যায়ে নিয়মিত উঠান বৈঠক, মা সমাবেশ, স্যাটেলাইট ক্লিনিক কার্যক্রম চালু রাখায় সেবা গ্রহীতাদের কাছে প্রতিষ্ঠানটির পরিচিতি ও গ্রহণযোগ্যতা দিন দিন বাড়ছে। পরিবার পরিকল্পনায় বেড়েছে সাধারণ মানুষের আগ্রহ। এখানে প্রতি মাসে ২৫-৩০টি স্বাভাবিক ডেলিভারি হচ্ছে। পরিবার পরিকল্পনায় ২০১৮, ’১৯ ও ’২০ সালে একটানা তিন বছর উপজেলা পর্যায়ে স্রেষ্ঠ স্থান অর্জন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি। এ ছাড়াও চলতি বছর জেলাপর্যায়ে পরিদর্শক পদে প্রথম স্থান অর্জন করেছে প্রতিষ্ঠানটি।
জানা যায়, প্রতিষ্ঠার সময়েই দেখা দেয় জনবল সঙ্কট, যা এখনো কাটেনি। ১৩টি পদের মধ্যে ৫টিই খালি রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিজিটরের পদটি দীর্ঘদিন ধরে শূন্য। উপসহকারী কমিউনিটি মেডিক্যাল কর্মকর্তার পদটিও শুরু থেকেই খালি। তা ছাড়া পর্যাপ্ত পরিমাণে ওষুধ সরবরাহ না হওয়ায় ওষুধের খোঁজে দূর-দূরান্তে যেতে হচ্ছে রোগীদের।
সুনামগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা কেন্দ্রের উপপরিচালক মোজাম্মেল হক বলেন, তাদের সেবার মান খুবই ভালো। শূন্য পদে নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে। ভিজিটর নিয়োগ পরীক্ষার ফলাফল হয়ে গেছে। প্রশিক্ষণ শেষে যোগদান করবেন। অন্যান্য শূন্য পদের তালিকা আমরা পাঠিয়েছি।

 


আরো সংবাদ



premium cement