৩১ অক্টোবর ২০২০

সমস্যায় জর্জরিত পাণ্ডারগাঁও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

-

সুনামগঞ্জ দোয়ারাবাজারের পাণ্ডারগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সমস্যায় জর্জরিত। দিন দিন সাধারণ মানুষের চাহিদা বাড়লেও অবকাঠামো ও জনবল সঙ্কটে চাহিদা মোতাবেক সেবা পাচ্ছে না সেবা গ্রহীতারা। এ ছাড়া সামনের দিকে রাস্তা না থাকায় চলাচলে অসুবিধা হচ্ছে।
জেলা শহরের সেবা এখন সহজেই গ্রামে বসে পাওয়া যাচ্ছে। কম খরচে গর্ভবতী মায়েদের শারীরিক চেকআপ, নরমাল ডেলিভারি, প্রসূতি মা ও শিশুর পরিচর্যা, পরিবার পরিকল্পনাসহ অন্যান্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছায় উপকৃত হচ্ছেন গ্রামের সাধারণ মানুষ।
জানা যায়, প্রান্তিক এলাকার এই প্রতিষ্ঠানটি শুরুর দিকে গ্রামের সাধারণ মানুষের কাছে এতটা পরিচিতি পায়নি। কিন্তু মাঠ পর্যায়ে নিয়মিত উঠান বৈঠক, মা সমাবেশ, স্যাটেলাইট ক্লিনিক কার্যক্রম চালু রাখায় সেবা গ্রহীতাদের কাছে প্রতিষ্ঠানটির পরিচিতি ও গ্রহণযোগ্যতা দিন দিন বাড়ছে। পরিবার পরিকল্পনায় বেড়েছে সাধারণ মানুষের আগ্রহ। এখানে প্রতি মাসে ২৫-৩০টি স্বাভাবিক ডেলিভারি হচ্ছে। পরিবার পরিকল্পনায় ২০১৮, ’১৯ ও ’২০ সালে একটানা তিন বছর উপজেলা পর্যায়ে স্রেষ্ঠ স্থান অর্জন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি। এ ছাড়াও চলতি বছর জেলাপর্যায়ে পরিদর্শক পদে প্রথম স্থান অর্জন করেছে প্রতিষ্ঠানটি।
জানা যায়, প্রতিষ্ঠার সময়েই দেখা দেয় জনবল সঙ্কট, যা এখনো কাটেনি। ১৩টি পদের মধ্যে ৫টিই খালি রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিজিটরের পদটি দীর্ঘদিন ধরে শূন্য। উপসহকারী কমিউনিটি মেডিক্যাল কর্মকর্তার পদটিও শুরু থেকেই খালি। তা ছাড়া পর্যাপ্ত পরিমাণে ওষুধ সরবরাহ না হওয়ায় ওষুধের খোঁজে দূর-দূরান্তে যেতে হচ্ছে রোগীদের।
সুনামগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা কেন্দ্রের উপপরিচালক মোজাম্মেল হক বলেন, তাদের সেবার মান খুবই ভালো। শূন্য পদে নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে। ভিজিটর নিয়োগ পরীক্ষার ফলাফল হয়ে গেছে। প্রশিক্ষণ শেষে যোগদান করবেন। অন্যান্য শূন্য পদের তালিকা আমরা পাঠিয়েছি।

 


আরো সংবাদ

সেরা ক্রীড়া রিপোর্টারের পুরস্কার পেলেন নয়া দিগন্তের ফরহাদ শেষ মুহূর্তের প্রচারণায় মিশিগানে বাইডেনের সঙ্গে ওবামা; পেনসিলভেনিয়ায় ট্রাম্প নিউজিল্যান্ডে কোয়ারেন্টাইনে ওয়েস্ট ইন্ডিজ দল ক্ষমা না চাইলে ম্যাক্রোঁর বিরুদ্ধে মামলা করা হবে : পীরসাহেব ওলামানগর উন্নয়নের প্রশংসায় উপমহাদেশে তোলপাড় অথচ বিএনপির মুখে শুধুই সমালোচনা : তথ্যমন্ত্রী গণস্বাস্থ্য নগর হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ নিউরো সায়েন্স সেন্টার বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান হয়ে থাকবে : রাষ্ট্রপতি সন্তান বিক্রি করতে না দেয়ায় স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যু ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে আরো এক ভয়ঙ্কর টাইফুন নোয়াখালীতে মাছের প্রজেক্ট থেকে শিশুর লাশ উদ্ধার ‘একে অপরকে সহযোগিতা করলে এই সরকারের হাত থেকে গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে পারব’

সকল

ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬২৫৫)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৫৭৯১)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৪৭৭৬)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৩৭৭৫)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৩১৭)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১১৭৬৬)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৮৫৫)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮৭২৫)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৪৪৪)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৬০৭১)