২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কালীগঞ্জে লাউক্ষেতে দুর্বৃত্তের হানা : কৃষকের সর্বনাশ

-

ঝিনাইদহের কালীগঞ্জে এক কৃষকের ৫০ শতক জমির লাউক্ষেত কেটে দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাতে কে বা কারা তার ক্ষেত কেটে দেয়। ক্ষতিগ্রস্ত কৃষক জানান, এই জমিতে তার ২৫০টি লাউগাছ ছিল। যেগুলোতে লাউ আসতে শুরু করেছিল।
ক্ষতিগ্রস্ত কৃষক আতিয়ার রহমানের দাবিÑ এতে তার কমপক্ষে আড়াই লাখ টাকার ক্ষতি হয়েছে। তার এই ক্ষেত দেখে সবাই হতবাক হয়েছেন। অনেকেই তার চোখের পানি ধরে রাখতে পারেননি। ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার চাপালী গ্রামের মাঠে এই লাউক্ষেত কেটে দেয়া হয়েছে।
কৃষক আতিয়ার রহমান জানান, তিনি ছয় বিঘা জমি লিজ নিয়ে নানা ফসলের চাষ করেন। এ বছর এক বিঘা জমিতে বেগুন, দুই বিঘা জমিতে মুলা, কিছু অংশে ওল, হলুদ আর ৫০ শতকে লাউ চাষ করেছিলেন। ডায়না নামের হাইব্রিড জাতের লাউ হওয়ায় অল্প দিনের মধ্যে গাছগুলো বড় হয়ে যায়। গাছগুলো টালে যাওয়ার পর ফুল আসতে শুরু করে। কিছু কিছু গাছে লাউও ধরেছে। এ পর্যন্ত তার এই ক্ষেতে ব্যয় হয়েছে প্রায় ৯০ হাজার টাকা। যার বেশির ভাগ তিনি ধারদেনা করে চাষ করেছেন। মঙ্গলবার বেলা ১১টার দিকে তিনি ক্ষেতের মধ্যে গিয়ে দেখেন সবগুলো গাছের পাতা টালের উপর নুইয়ে পড়েছে। কারণ খুঁজতে গিয়ে গাছের গোড়ায় হাত দিয়ে দেখেন গাছগুলোর গোড়া কাটা। একে একে সবগুলো গাছ কাটা দেখতে পান। এ সময় তিনি কান্নায় ভেঙে পড়েন। পরে সংবাদকর্মীদের কাছে দুঃখ করে বলেন, আশা করেছিলেন এই ক্ষেত থেকে আড়াই লাখ টাকার লাউ বিক্রি করবেন; কিন্তু তার সব শেষ হয়ে গেছে। এখন ভাবনা কিভাবে দেনা পরিশোধ করবেন।
এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সিকদার মোহাইমেন আক্তার জানান, তিনি ক্ষতিগ্রস্ত ক্ষেতটি পরিদর্শন করেছেন। কৃষক যেন ঘুরে দাঁড়াতে পারে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন। এ ছাড়া কৃষি বিভাগের পক্ষ থেকেও তাকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবর্ণা রানী সাহা জানান, ওই কৃষক লিখিত অভিযোগ করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement