১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

যশোর-খুলনা মহাসড়কের কাজ শেষ না হতেই খানাখন্দ

যশোর-খুলনা মহাসড়কের নির্মাণকাজ শেষ হতে না হতেই এভাবে ফুলে ফেঁপে খানাখন্দের সৃষ্টি হয়েছে : নয়া দিগন্ত -

যশোর-খুলনা মহাসড়কের কাজ শেষ হতে না হতেই ফুলে ফেঁপে নষ্ট হয়ে মহাসড়কের বিভিন্ন অংশে খানাখন্দের সৃষ্টি হয়েছে। ফলে আগের মতো আবারো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে মহাসড়কটি। যে কারণে গচ্চা যেতে বসেছে সরকারের ৩০০ কোটি টাকা। তা ছাড়া ভিন্ন ডিজাইনে সড়ক নির্মাণ করায় বেড়েছে দুর্ঘটনা।
জানা যায়, ৯-১০ মাস আগে সড়কটির যশোর-খুলনা সীমান্তবর্তী অভয়নগর অংশ থেকে যশোরের পদ্মবিলা অংশ পর্যন্ত প্রায় ১৯ কিলোমিটার রাস্তা নির্মাণকাজ শেষ করেছে দেশের খ্যাতনামা ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন লিমিটেড। পদ্মবিলা থেকে শুরু করে যশোরের পালবাড়ী মোড় পর্যন্ত আরো ১৯ কিলোমিটার রাস্তার নির্মাণকাজ শেষ করে মাহাবুব অ্যান্ড ব্রাদার্স নামক আরেকটি ঠিকাদারি প্রতিষ্ঠান। মাত্র ছয় মাসের মধ্যেই চলতি বর্ষা মৌসুমের আগেই রাস্তার যশোর অভিমুখের বাম পাশ যানবাহন চলাচলের কারণে ডেবে যায়; যে কারণে ঘটতে থাকে একের পর এক দুর্ঘটনা। এ অবস্থায় তড়িঘড়ি করে মহাসড়কটিতে যানবাহন চলাচল সচল রাখতে বিভিন্ন অংশে মেশিন দিয়ে ফুলে ফেঁপে থাকা অংশগুলো কেটে পাথর ও বিটুমিন দিয়ে রিপেয়ারিং করা হয়। কিন্তু চলতি বর্ষা মৌসুম শুরু হতেই যশোর থেকে শুরু করে অভয়নগরের শেষ সীমানা পর্যন্ত রাস্তার বেশির ভাগ অংশ আবারো ফুলে ফেঁপে বড় বড় গর্তের সৃষ্টি হয়।
ঠিকাদারি প্রতিষ্ঠানের স্থানীয় কর্মকর্তা জানান, প্রায় ৩৪ কিলোমিটার দীর্ঘ এ মহাসড়কটি নির্মাণ করতে সরকারের ব্যয় হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা। প্রায় ৩৪ ফুট চওড়া বাইন্ডার নির্মাণ করে রাস্তার দুই পাশ থেকে পাঁচ ফুট করে ১০ ফুট বাদ রেখে মাত্র ২৪ ফুট ওয়ারিং কোর্স করা হয়েছে। দুই লেনের এ মহাসড়কটি দিয়ে প্রতিদিন ৪০ থেকে ৮০ টন মালামালবাহী ট্রাক, বাসসহ ছয় থেকে সাত হাজার যানবাহন চলাচল করে থাকে। যানবাহনের এই চাপে সড়কের এমন পরিস্থিতি হয়েছে।
এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন লিমিটেডের প্রকল্প পরিচালক প্রকৌশলী তুহিন বিন আজম জানান, রাস্তাটি সেকেলে ডিজাইনে মাত্র ২৫ থেকে ৩০ টন ক্যাপাসিটির যানবাহন চলাচলের উপযোগী করে তৈরি করা হয়েছে। সড়ক নির্মাণের যে টেন্ডার আমরা পেয়েছিলাম সম্পূর্ণ কাজটি সেই ডিজাইনমতো সম্পন্ন করা হয়েছে। তা হলে সড়কের এমন দুরবস্থা হলো কেনÑ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ মহাসড়কে নওয়াপাড়া বন্দর ও খুলনা বন্দর থেকে প্রতিদিন পাঁচ হাজার থেকে সাত হাজার যানবাহন চলাচল করলেও সওজের জরিপে বলা হয়েছিল এক হাজার থেকে এক হাজার ২০০ যানবাহন চলাচল করবে। তা ছাড়া অনেক পুরনো ডিজাইনে রাস্তার বাইন্ডার ও ওয়ারিং কোর্সের কার্যাদেশ ছিল। এ ছাড়াও তিনি বিটুমিনের গ্রেড নিয়েও প্রশ্ন তোলেন। পাথরের সাথে বিটুমিনের গ্রেড যে পরিমাপে দেয়ার কথা সেটা সম্পূর্ণরূপে দেয়া হয়েছে। কিন্তু বিটুমিনের কাজ করার সময় সারা দেশের সাথে যশোর-খুলনার তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করতে থাকে। ওই অবস্থায় মহাসড়কের ডিজাইনের সাথে প্রকৃতির তাপমাত্রা খাপ খায়নি। ফলে অতিরিক্ত তাপমাত্রার কারণে রাস্তার বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।
যশোর সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বে থাকা নির্বাহী প্রকৌশলী এস এম মোয়াজ্জেম হোসেন জানান, যশোর-খুলনা মহাসড়কটি খুব ব্যস্ত মহাসড়ক। অতিরিক্ত যানবাহন চলাচল এবং অতিরিক্ত পণ্য বোঝাই করে ট্রাকসহ মালবাহী গাড়ি চলাচল করার কারণে অতিদ্রুত মহাসড়কের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বুয়েট, কুয়েটসহ সড়ক বিভাগের বিশেষজ্ঞদের মাধ্যমে রাস্তার বিভিন্ন অংশের নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার পর অনেক ভুলত্রুটি পরিলক্ষিত হয়েছে। মহাসড়কটির নির্মাণকাজ শেষ হতে না হতেই বিভিন্ন অংশ ফুলে ফেঁপে ও গর্ত সৃষ্টি হওয়ায় সড়ক বিভাগের প্রধান কার্যালয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিষয়টি নিয়ে গুরুত্বসহকারে ভাবছে। তিনি আরো জানান, সড়কটিকে স্থায়িত্ব দিতে ডিজাইনে পরিবর্তন এনে রাস্তার সম্পূর্ণ অংশটি ৬০ থেকে ৭০ মেট্রিক টন পণ্য বোঝাই যানবাহন চলাচল উপযোগী করে ৩৪ ফুট সড়কটির সম্পূর্ণ অংশ বাইন্ডার দিয়ে নির্মাণ করার পরিকল্পনা নিচ্ছে সড়ক বিভাগ।


আরো সংবাদ



premium cement
মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের

সকল