২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভারপ্রাপ্ত দিয়ে চলছে ৭ দফতর

-

নাটোরের বাগাতিপাড়া উপজেলার গুরুত্বপূর্ণ সরকারি সাত দফতরের কার্যক্রম চলছে ভারপ্রাপ্তদের দিয়ে। ফলে ওইসব দফতরে সেবা নিতে আসা লোকদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। জানা যায়, উপজেলা প্রশাসনের অধীনে যেসব দফতর রয়েছে তার মধ্যে উপজেলা ভূমি অফিসসহ গুরুত্বপূর্ণ সাতটি দফতরে কর্মকর্তা না থাকায় ভারপ্রাপ্ত ও অতিরিক্ত দায়িত্ব দিয়ে চলছে ওই সব দফতরের কার্যক্রম। এর মধ্যে কয়েকটি দফতরে দীর্ঘ দিন ধরে ভারপ্রাপ্ত দিয়ে কার্যক্রম চলমান রয়েছে। ফলে সেবাপ্রত্যাশী লোকজন দিনের পর দিন ধরনা দিয়েও কাক্সিক্ষত সেবা পাচ্ছেন না। দ্রুত এসব দফতরে নিয়োগ দিয়ে দফতর প্রধানের পদায়নের সাথে কাক্সিক্ষত সেবা চান সেবাপ্রত্যাশীরা।
উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ও সংশ্লিষ্ট দফতর সূত্রে জানা যায়, গত বছর উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার মেরিনা সুলতানা বদলি হন। এরপর থেকে ইউএনও ওই পদে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। সম্প্রতি ওই পদে পদায়নের আদেশ জারি হলেও সহকারি কমিশনার (ভূমি) এখনো যোগদান করেননি। তবে তিনি কি কারণে যোগদান করেননি তা-ও জানা যায়নি। অন্য দিকে উপজেলা শিক্ষা কর্মকর্তার পদ ২০১৪ সালের পর থেকে ভারপ্রাপ্ত দিয়ে চলছে। ওই বছরের ৮ জুলাই পদটি শূন্য হয়। এরপর ২০১৫ সালের জুলাই মাসে নতুনভাবে ড. সাবরিনাকে পদায়ন করা হয়। কিন্তু সেসময় থেকেই তিনি প্রেষণে (ডেপুটেশন) রাজশাহী উপপরিচালকের কার্যালয়ে কর্মরত রয়েছেন। ফলে পদায়ন থাকলেও ডেপুটেশনের কারনে দীর্ঘ সময় ধরে সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন। অন্য দিকে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার বদলির পর ২০১৪ সালের ১২ জানুয়ারি থেকে পাশের উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তা আবু হানিফ মিয়া ওই পদে অতিরিক্ত দায়িত্বে রয়েছেন। একসাথে দুই উপজেলার দায়িত্বে তিনি হিমশিম খাচ্ছেন।
জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল বলেন, কর্মকর্তাদের পদায়ন না থাকলেও ভারপ্রাপ্ত বা অতিরিক্ত দায়িত্ব দিয়ে ওই দফতরগুলোর কাজ চলমান রয়েছে। তবে একই সাথে দুই দায়িত্বে থাকা এসব কর্মকর্তাদের কাজের ক্ষেত্রে বাড়তি চাপের সৃষ্টি হচ্ছে।


আরো সংবাদ



premium cement